কম সময়ে ইংরেজি শেখার উপায় | Ways to learn English in less time

আসসালামু আলাইকুম আজ আপনাদের সাথে এমন কয়েকটি টেকনিক নিয়ে আলোচনা করবো যা থেকে আপনি খুব তারাতারি ইংরেজি শিখতে পারবেন। আমি ১০০% গেরান্টি দিয়ে বলতে পারবো যে এই পৃথিবীতে এখন পর্যন্ত যতো গুলো মানুষ ইংরেজী বলতে পারে তারা তাদের জানতে অথবা অজানতে এই টেকনিক গুলো মেনে চলেছে। আমি আপনার সাথে একমত যে ইংরেজি ভাষা ফ্লুয়েন্টলি বলতে শেখা অনেক সময়ের ব্যাপার। কিন্তু আজকে আমি যেই টেকনিক গুলা আপনাদের শেয়ার করবো, সেটা আপনাকে ইংরেজি শেখা ৯৯% বাড়িয়ে দিবে।

1. Set Your Goal

আচ্ছা একটু থামুন আপনি কেন ইংরেজি শিখতে চান? আপনার উত্তর হতে পারে ভালো চাকুরির জন্য, ভালো পরিক্ষা দেওয়ার জন্য, বিদেশিদের সাথে কথা বলার জন্য, ভালো কমিউনিকেশন স্কিলের জন্য ইত্যাদি। আপনাদের কে একটা রিয়েল লাইফ এক্সাম্পল দেই, আপনি কি এমন কোন ওয়েটার কে দেখেছেন যে ফ্লুয়েন্টলি ইংলিশ বলতে পারে? আমি জানি তারা আপনার চেয়েও কম ইংরেজি জানে কিন্তু বাস্তবতা হচ্ছে যে, সে আপনার চেয়েও ভালো ইংরেজি বলতে পারে। আপনি কি জানেন কেন? তাদের কে স্পেশাল টেনিং দেওয়া হয়, যেখানে ওয়েটার দের কমন কনভারসেশন শেখানো হয়। তাদের Goal একটাই থাকে যে, আমাকে ওয়েটার দের কমন কনভারসেশন শিখতে হবে। তাই তারা দ্রুত শিখে যায়। আপনি নিজের goal set করে নিন আর সেটা রিলেটেড কনভারসেশন শিখা শুরু করে দেন।

2. Think in English

আপনি কি জানেন? আপনি কেন ফ্লুয়েন্টলি ইংলিশ বলতে পারেন না? কারন আপনি প্রথমে বাংলা ভাষায় ভাবেন তারপর সেটাকে ইংরেজিতে ট্রান্সলেট করেন তারপর বলেন। এটা অনেক সময়ের ব্যাপার যেটা আপনাকে নার্ভাস করে দেয়। এই পৃথিবীর সবচেয়ে কঠিন কাজ হচ্ছে কোন ভাষা থেকে হুবুহু মিল রেখে অন্য কোন ভাষায় ট্রান্সলেট করা। আপনি যদি ভালো করে চিন্তা করার প্রক্রিয়া লক্ষ্য করেন, তাহলে দেখবেন আপনি কন্টিনিউয়াসলি নিজের সাথে কথা বলছেন। বলেন তো আপনি নিজের সাথে কথা বলার জন্য কোন ভাষার ব্যবহার করছেন? অব্যশই আপনার মাতৃভাষা অর্থাৎ বাংলা। তাই আপনি যদি বাংলা মতো ইংরেজিতে বলতে চান তাহলে আপনাকে ইংরেজিতে ভাবতে হবে। নিজের সাথে ইংরেজিতে বলতে হবে।

Read more:  জিম করার জন্য প্রয়োজনীয় কিছু টিপস!

3. Learnphrases Not Just Individual Words.

আপনি কি কখনো ইংরেজি ওয়ার্ডের মেনিং মুখস্ত করার চেষ্টা করেছেন? এই ভুলটা বেশিরভাগ মানুষই করে! তাই আজকে ভালো করে শুনে নিন। আর কোন দিন ইংরেজি ওয়ার্ডের মেনিং মুখস্ত করার চেষ্টা করবেন না। আমি ধরে নিলাম আপনি সারাদিন রাত কষ্ট করে ১ বছরে পুরা ডিকশনারি মুখস্ত করে ফেলেছেন। এখন যদি আমি আপনাকে জিজ্ঞাসা করি আপনি ফ্লুয়েন্টলি কনফিডেন্সলি ইংরেজি বলতে পারবেন? আমি গেরান্টি দিয়ে বলতে পারবো, আপনি পারবেন না। কারন সেই ওয়ার্ড গুলো আপনাকে সাজিয়ে বলতে হবে, সেটাও আবার গ্রামার রুলস ফলো করে। যেটাতে আপনার অনেক সময় লাগবে। আবার আপনি ফ্লুয়েন্টলি ইংরেজি বলতে পারবেন না। তাহলে এর সমাধান কি? আপনি এরকম কমন ইংরেজি phase মুখস্ত করতে পারেন, যেটা আপনার দৈনন্দিন জীবনে Used করতে পারেন। যেই গুলো আগে থেকেই গ্রামার রুল ফলো করে সাজানো আছে। এখন আপনাকে বলার সময় ওয়ার্ড গুলোকে সাজাতে হবে না। এখন আপনি আরো বেশি কনফিডেন্সের সাথে কথা বলতে পারবেন। আপনি যতো ভালো করে phase গুলো কে মুখস্ত করবেন তত ফ্লুয়েন্টলি আর কনফিডেন্সের সাথে কথা বলতে পারবেন।

4. Fucus On Fluency, Not Grammer

আপনারা অনেকে ইংরেজি বলার সময় গ্রামার রুল ফলো করেন। এটা অনেক বড় ভুল। কেন ভুল তা জানতে চান? আপনি আমাকে আগে বলেন তো আপনি কি বাংলা ভাষায় ফ্লুয়েন্টলি কথা বলতে পারেন? আপনারা সবাই বলবেন হ্যা! আমি বাংলা ভাষায় ফ্লুয়েন্টলি কথা বলতে পারি। এখন আমার আপনার কাছে প্রশ্ন হচ্ছে যে, আপনি কি গেরান্টি দিয়ে আমাকে বলতে পারবেন আপনি বাংলা ভাষা বলার সময় বাংলা গ্রামারের সাথে মিল রেখে কথা বলেন? আমি জানি আপনি গ্রামারের নিয়ম মেনে বাংলা ভাষায় কথা বলেন না। এমনি কি বাংলা বলার কোন গ্রামার আছে কিনা এটাও জানেন না। তাহলে এখানে এটা প্রমান পায় যে কোন ভাষা বলার জন্য গ্রামার ততটা জরুরি না যতোটুকু জরুরি আমরা মনে করি। গ্রামার ছাড়াও ফ্লুয়েন্টলি ইংলিশ বলা যায়। একটা ইংরেজ ৭ বছরের বাচ্চাও ফ্লুয়েন্টলি ইংরেজি বলতে পারে। কারন একটাই সে গ্রামার কে গুরুত্ব দেয় না। যেদিন ওই বাচ্চাটা গ্রামার কে গুরুত্ব দেওয়া শুরু করবে সেইদিন আর ফ্লুয়েন্টলি ইংলিশ বলতে পারবে না। তাই এখন থেকেই নিজের Fluency উপর ফোকাস করেন নাকি গ্রামারের উপর।

5. Speak slowly

অনেকে শুরুতেই নেটিভ স্পিকারের মতো তারাতারি ইংরেজি বলেন। এটা অনেক বড় ভুল! আপনি যখন ইংরেজি শিখছেন তখন আস্তে আস্তে করে বলেন ফলে আপনি এই sentence এর পর কোন sentence বলবেন এটা ভাবার সময় পাবেন এতে আপনি ফ্লুয়েন্টলি ইংরেজি বলতে পারবেন! আস্তে আস্তে বললে শ্রোতা সহজেই আপনার কথা বুঝতে পারবে। আর আপনি বলেন তো আপনার কার কথা শুনতে ভালো লাগে যে তারাতারি বলে নাকি যে আস্তে আস্তে বলে। অব্যশই আপনি বলবেন যে আস্তে আস্তে বলে। তাই এখন থেকে ইংরেজি তারাতারি বলার চেয়ে আস্তে আস্তে বলা শুরু করে দিন।

Read more:  আপনি কী ইন্ট্রোভার্ট, এক্সট্রোভার্ট নাকি অ্যাম্বিভার্ট

6. Listen English

আপনি কি জানেন কোন নতুন ভাষা বলতে শিখার প্রথম ধাপ কি? যে ভাষা শিখতে চান সেটা বেশি বেশি শুনোন। আমি এই কথা টি আপনাদের বানিয়ে বানিয়ে বলছি না, আমরা সবাই এভাবেই কোন ভাষা বলতে শিখেছি। আপনি যদি কোন ছোট বাচ্চা কে ভালো করে দেখেন তাহলে দেখতে পাবেন যে, যখন আমরা কোন কিছু বলি তখন সে সব কিছু শুনতে থাকে আর এভাবে কয়েকমাস তার আশে পাশের মানুষের কথা শুনার পর সে বলতে শুরু করে। শুধু বাংলা ভাষা নয় সব মানুষ-ই তার মাতৃভাষা এভাবে বলতে শিখেছে। এজন্য বাঙালি বাচ্চা ছোট থেকেই বাংলা বলতে পারে, ইংরেজ বাচ্চা ছোট থেকেই ইংরেজি বলতে পারে। তাই আপনি যেভাবে বাংলা শিখেছেন সেভাবে ইংরেজি শিখতে হলে আপনাকে আগে ইংরেজি শুনতে হবে। তাছাড়াও আপনি যদি ইংরেজি বলতে শিখে যান কিন্তু অন্যের কথা ভালো ভাবে বুঝতে না পারেন, তাহলে আপনি ভালো ভাবে কারো সাথে যোগাযোগ করতে পারবেন না।

আপনারা যদি এই টেকনিক গুলো মেনে চলতে পারেন আমি ১০০% গেরান্টি দিয়ে বলতে পারি আপনি পুরোপুরি ইংরেজি শিখে ফেলবেন!

About shakib

Hello! I’m Shakib. Known as Mainul Hasen Shakib on social media. I always try to do something new using my acquired experience.

View all posts by shakib →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *