Bangladeshi high CPC rate keyword 2021

আসসালামু আলাইকুম, 
আপনারা যারা এই পোস্টটি পড়তেছেন তারা অব্যশই কোন না কোন ভাবে গুগল অ্যাডসেন্স এর সাথে জড়িত এবং এডসেন্স থেকে টুক টাক ইনকাম করতেছেন। তো অ্যাডসেন্স থেকে ইনকাম অনেকটা নির্ভর করে CPC অর্থাৎ (Cost Per Click) এর উপর৷ আপনি যতো বেশি CPC রেট পাবেন আপনার ইনকাম তত বেশি হবে ৷ তবে আমাদের বাংলাদেশে CPC রেট অন্যান্য দেশের তুলনার অনেকটাই কম। Cpc কম বা বেশি সেটা নির্বর করবে আপনার কন্টেন্ট এর উপর। আপনি যত ভালো কন্টেন্ট লিখবেন আপনার Cpc রেট তত ভালো থাকবে।

যাদের চ্যানেলে ইউটিউব মনিটাইজেশন আছে তারাই একমাত্র বুঝতে পারবে এই ব্যাপারটি! যে তাদের ইনকাম কতটা কম ৷ অবশ্য যারা ওয়েবসাইট নিয়ে কাজ করে তাদের ইনকামটা তুলনামুলক একটু বেশি ৷

আমাদের দেশ এমনিতেই দরিদ্র দেশ এবং অ্যাড কোম্পানিগুলোও কম দামে তাদের অ্যাড বিক্রি করে থাকে। তারা কম দামে অ্যাড বিক্রি করে বিদায় CPC রেট কম, এর জন্যই এই সমস্যাটার সম্মুখীন আমরা হয়ে থাকি ৷

তো আজ আমরা এই কম CPC রেট এর ভিতর থেকে বাংলাদেশের কিছু High CPC রেট কি-ওয়ার্ড সম্পর্কে আলোচনা করব ৷ এমনিতেই বাংলাদেশের এড কোম্পানি গুলো CPC রেট দিয়ে থাকে ০.০১ থেকে ০.০৩ মার্কিন ডলার ৷ অর্থাৎ ১ সেন্ট থেকে ৩ সেন্ট কপাল ভালো থাকলে ৪ থেকে ৫ সেন্ট পাওয়া যায় ৷

তো আজ আমি এমন কিছু High Cpc কি-ওয়ার্ড সম্পর্কে আপনাদের জানানোর চেষ্টা করবো। যা নিয়ে কাজ করলে বাংলাদেশ থেকেই CPC রেট মোটামোটি ভালোই পাবেন ৷ তবে আমেরিকা ও ইউরোপের মতো বেশি CPC রেট পাবেন না। কিন্তু বাংলাদেশের তুলনায় একটু বেশিই পাবেন ৷ তো চলুন জেনে নেওয়া যাক কি-ওয়ার্ড গুলি ৷

1. Insurance (বীমা)

বাংলাদেশে এই কি-ওয়ার্ড নিয়ে খুব কম মানুষই কাজ করে থাকে ৷ কারন এই কি-ওয়ার্ড টি খুব কম সার্চ হয়ে থাকে। তবে এই কীওয়ার্ডটি অনেক দামি এবং ডিমান্ডেবল হয়ে থাকে ৷ আশা করা যায় বাংলাদেশ থেকে এই কি-ওয়ার্ড নিয়ে আর্টিকেল বা ভিডিও বানালে মোটামোটি ভালোই CPC পাবেন৷

Read more:  Google Drive যেভাবে আপনার জীবনকে সহজ করবে

বাংলাদেশ থেকে ইন্সুরেন্স/বীমা নিয়ে কাজ করলে ইউটিউব এ CPC রেট পাবেন আনুমানিক ০.০৪ মার্কিন ডলার থেকে ০.১০ মার্কিন ডলার ৷ আবার অনেক সময় আপনি ০.১৫ মার্কিন ডলার থেকে বেশি পেতে পারেন ৷ আর আপনি যদি ওয়েবসাইট বা ব্লগার এ এই কি-ওয়ার্ড নিয়ে কাজ করেন তাহলে ইউটিউব থেকে কম করে হলেও ১.৫ গুন থেকে ২ গুন বেশি CPC রেট পাবেন। ০.৪ মার্কিন ডলার থেকে শুরু করে ২.০০ ডলার পর্যন্ত পেতে পারেন। আমি আগেই বলেছি আপনার CPC নির্ভর করবে আপনার কন্টেন্টের উপর।

2. Loans (লোন)

বাংলাদেশে থেকে লোন কোম্পানি গুলো খুব ভালো পরিমান CPC রেট দিয়ে থাকে ৷ তারা ভালো পরিমাণ এড চালায় এবং অ্যাড এর দাম মোটামোটি ভালোয় দিয়ে থাকেন৷ আপনি যদি loan কি-ওয়ার্ড নিয়ে ইউটিউব এ কাজ করেন তাহলে CPC রেট পাবেন ০.০৩ মার্কিন ডলার থেকে ০.০৮ মার্কিন ডলার৷ আর ওয়েবসাইট বা ব্লগার এ এই কি-ওয়ার্ড নিয়ে কাজ করেন তাহলে ইউটিউব থেকে কম করে হলেও ২ গুন বেশি CPC রেট পাবেন। এখানে আপনি ০.৪ মার্কিন ডলার থেকে ২.০০ ডলার পর্যন্ত আনুমানিক পাবেন।

3. Gas/Electricity (গ্যাস / বিদ্যুৎ)

বাংলাদেশে গ্যাস কোম্পানি গুলো এখন তাদের জনপ্রিয়তা এবং মার্কেটিং বাড়ানোর জন্য অ্যাড দিয়ে থাকে। তারা তাদের অ্যাড গুলি অনেক দামে বিক্রি করে থাকে। এবং তারা এসব কি-ওয়ার্ড এর উপরও প্রচুর অর্থ খরচ করে। আপনি চাইলে এই কি-ওয়ার্ড টি নিয়ে কাজ করতে পারেন ৷

বাংলাদেশ থেকে ইউটিউব এ Gas/Electricity কি-ওয়ার্ড এর উপরে আনুমানিক ০.০৪ মার্কিন ডলার থেকে ০.১০ মার্কিন ডলার পর্যন্ত CPC রেট পেয়ে থাকবেন৷ আর ওয়েবসাইট বা ব্লগারে এই কি-ওয়ার্ড নিয়ে কাজ করলে আপনি কম হলেও ০.১০ মার্কিন ডলার এর উপরে CPC রেট পেয়ে থাকবেন।

4. Treatment (চিকিৎসা)

বর্তমান সময়ে চিকিৎসা খুবই জরুরী একটা বিষয় ৷ আমাদের দেশে বিভিন্ন হসপিটাল এবং ওষুধ কোম্পানি তাদের প্রচারের জন্য প্রচুর পরিমাণে অ্যাড দিয়ে থাকে৷ তবে এসব অ্যাড গুলো আপনি শুধুমাত্র হেলথ ক্যাটাগরিতেই পেয়ে থাকবেন৷ অবশ্য এই ক্যাটাগরি গুলো আগে আমাদের দেশে খুব কম সার্চ হতো। কিন্তু বর্তমানে এই ক্যাটাগরিটির সার্চ আগের চেয়ে কয়েকগুণ বেড়ে গিয়েছে ৷ অর্থাৎ আপনি ভালো CPC রেট এর সাথে ভালো পরিমাণ ট্রাফিকও পেয়ে থাকবেন!

আপনি এই কি-ওয়ার্ড টি নিয়ে কাজ করলে বাংলাদেশ থেকে আনুমানিক
০.০৮ মার্কিন ডলার এবং এর চেয়ে বেশি CPC রেট পেয়ে থাকবেন। তবে সব সময় এইরকম CPC পাবেন না বাড়বে কমবে। আশা করা যায় ভবিষ্যতে এই কী-ওয়ার্ডটির চাহিদা আরো বাড়বে এবং আরো এর চেয়ে বেশি আয় করা সম্ভব হবে ৷

Read more:  ব্যাংকিং এ ডিজিটালাইজেশন: আমরা কি সম্পূর্ণ নিরাপদ?

5. Lawyer (আইনজীবী)

বর্তমানে আমাদের দেশে আইনজীবীর কাজ অনেকাংশে বেড়ে গিয়েছে ৷ বর্তমানে আমাদের দেশে অনেক আইনজীবী তাদের কাজের বিবরণ দিয়ে থাকে অ্যাড এর মাধ্যমে ৷ আর এই সকল অ্যাডেও প্রচুর CPC দিয়ে থাকে ৷ বাংলাদেশ থেকে আপনি এই কি-ওয়ার্ড নিয়ে ইউটিউব এ কাজ করলে মোটামুটি ০.০৭ মার্কিন ডলার এর ওপরে CPC রেট পেয়ে থাকবেন৷ এবং ওয়েবসাইটে বা ব্লগারে এ বিষয় নিয়ে কাজ করলে আপনি ইউটিউবের চেয়ে ২গুন বেশি CPC রেট পাবেন ৷

6. Software (সফটওয়্যার)

বর্তমানে বাংলাদেশে এই কি-ওয়ার্ডটি অনেক জনপ্রিয় এবং ভেলুয়েবল একটি কীওয়ার্ড ৷ কারণ এর সার্চ হিউচ পরিমানে এবং বাংলাদেশে প্রচুর সফটওয়্যার কোম্পানি আছে। তারা একে অপরের সাথে প্রতিযোগিতা করে ব্যবসা করে থাকে। যে কারণে এরা প্রচুর পরিমাণে অ্যাড দিয়ে থাকে আর এই অ্যাড গুলোর দাম মোটামুটি ভালই দিয়ে থাকে থাকে ৷ আপনি যদি মোবাইল সফটওয়্যার বা কম্পিউটার সফটওয়্যার নিয়ে কাজ করেন। তাহলে আপনি মোটামুটি ভালো পরিমাণ CPC রেট পেয়ে থাকবেন৷ বাংলাদেশ থেকে আপনি ইউটিউবে এই Software কীওয়ার্ড নিয়ে কাজ করলে প্রায় ০.০৩ মার্কিন ডলার থেকে ০.২৫ মার্কিন ডলার পর্যন্ত CPC রেট পাবেন। আর ব্লগার বা ওয়েবসাইটে এর চেয়ে ২গুন বেশি CPC পেয়ে থাকবেন।

7. Classes (ক্লাস)

বর্তমানে কোভিট-১৯ এর কারনে সকল শিক্ষা প্রতিষ্টান বন্ধ। আর শিক্ষা প্রতিষ্টান গুলো অনলাইনে ক্লাস করে তাদের পাঠ দান চালিয়ে যাচ্ছে। তো বলতে পারেন বর্তমানে অনলাইন ক্লাস আমাদের প্রয়োজনিয় একটি জিনিস হয়ে গেছে ৷ অনেক বেসকারি অনলাইন ক্লাস কোম্পানি আছে যারা তাদের সফটওয়্যার এর মার্কেটিং করার জন্য প্রচুর পরিমাণে অ্যাড দিয়ে থাকে ৷ অবশ্য বাংলাদেশে এখন পর্যন্ত এটার এতটাও প্রভাব বিস্তার ঘটে নি ৷ তবে দিনে দিনে এর প্রয়োজনীয়তা আকাশচুম্বী হয়ে যাচ্ছে।

অনেক সময় অনেকে কিছু জানার জন্য অনলাইন ভিত্তিক ক্লাস করে থাকে আর এদেরই টার্গেট হবে ঐ সকল কোম্পানিদের ৷ এই কী-ওয়ার্ড এ বাংলাদেশ থেকে এখন প্রচুর পরিমাণে অ্যাড রেট পাওয়া যাচ্ছে ৷ যেমন :- Google Meet Classroom একটি কি-ওয়ার্ড যা বাংলাদেশ থেকে CPC রেট অবাক করা ০.১৬ মার্কিন ডলার থেকে ১০০০ মার্কিন ডলার পাওয়া যাচ্ছে। যা আসলেই অবিশ্বাস্য।

Read more:  আইফোন এর সাইজ আপনার জন্য কোনটা সেরা বিস্তারিত জানুন

8. Degree (ডিগ্রি)

বর্তমান পেক্ষাপটে আমাদের দেশে লেখাপড়া অর্থাৎ একটি ডিগ্রি অনেক প্রয়োজনীয় একটি বিষয় ৷ যোগ্যতা যাচাই এবং চাকরির ক্ষেত্রে এসব ডিগ্রির প্রয়োজনীয়তা অপরিসীম ৷ আমাদের দেশে নানা ধরণের ডিগ্রি রয়েছে যেমন :-MBA, PHD, BCS, MPA, BBA, Bachelor Degree, MPH, Masters, LLB, BSC, Nursing, Juris Doctor, MBBS আবার অনেকে Online MBA ও করে থাকেন ৷ এ ছাড়াও আমাদের দেশে আরও অনেক ডিগ্রি রয়েছে ৷ অর্থাৎ এই কি-ওয়ার্ড নিয়ে কাজ করলে আপনি ভালো পরিমাণ ট্রাফিকের সাথে ভালো পরিমাণ CPC রেট পেয়ে থাকবেন। যেমনঃ এই কি-ওয়ার্ড টি বাংলাদেশ থেকে CPC রেট পাওয়া যাবে ১.৯৯ মার্কিন ডলার ৬.০০ মার্কিন ডলার।

9. Trading (লেনদেন)

বাংলাদেশের অনলাইন মার্কেটে গুলো তেও ধিরে ধিরে মুটামুটি ভালোই লেনদেন বাড়ছে এবং এর মাধ্যমেই অনেকেই তাদের জীবিকা নির্বাহ করছে। এখানে টাকা পয়সা লেনদেন এর মাধ্যমে তার ভ্যালুকে বাড়িয়ে তোলা হচ্ছে৷ অবশ্য বাংলাদেশ থেকে এটা এখনো ওইরকম পরিমাণে হয়ে উঠেনি। যে কারণে কম্পিটিশনও অনেক কম ৷ অর্থাৎ আপনি যদি এই Trading কি-ওয়ার্ড নিয়ে কাজ করেন তাহলে আপনি মুটামুটি ভালোই CPC রেট পেয়ে থাকবে। যেমনঃ ০.০৮ মার্কিন ডলার এর উপরে যা কিনা অন্যান্য দেশের সাথে তুলনা করলে অনেক কম।

10. Hosting (হোস্টিং)

বাংলাদেশের ডোমেইন হোস্টিং এর চাহিদা দিন দিন বাড়তেই আছে ৷ যে কারণে অনেক বড় বড় ডোমেইন হোস্টিং প্রোভাইডার কোম্পানি তাদের মার্কেটিংয়ের জন্য প্রচুর পরিমাণে বিজ্ঞাপন দিয়ে থাকে। আর এইগুলো সব ডিজিটাল প্রোডাক্ট এর ভিতরেই পড়ে। তারা তাদের প্রডাক্টকে প্রচুর পরিমাণে মার্কেটিং করে থাকে। এ কারণে এই মার্কেটে CPC রেট অনেক বেশি ৷ আর এখানে অ্যাড এর পরিমানও প্রচুর পাওয়া যায় ৷ তো এখানে কিছু হোস্টিং কম্পানির নাম তুলে ধরি যেমনঃ Goddady, Namechep, Req 123, Hostgator ইত্যাদি এবং বাংলাদেশি কিছু হোস্টিং কম্পানি আছে Hostever, Putulhost ইত্যাদি নিয়ে কাজ করতে পারেন তাহলে আপনি CPC রেট বাংলাদেশ থেকে পাবেন ০.১০ মার্কিন ডলার থেকে ১.০০ মার্কিন ডলার বা এর উপরে।

তো এই ছিল আজকের টপিক। ভুল ক্রুটি ক্ষমা সুন্দরভাবে দেখবেন।

আল্লাহ হাফেজ

About shakib

Hello! I’m Shakib. Known as Mainul Hasen Shakib on social media. I always try to do something new using my acquired experience.

View all posts by shakib →

9 Comments on “Bangladeshi high CPC rate keyword 2021”

  1. ভাইজান যে keyword এর কথা বললেন সে keyword গুলো আমি cpc চেক করলাম। কিন্তু cpc দেখতে পেলাম না। কিভাবে চেক করবো আমাকে একটু জানাবেন।

    আমিও আপনার মতো লিখালিখি করছি “রিমঝিম আইটি”ওয়েবসাইটে,আপনাদের কাছ থেকে শিখছি এবং চেষ্টা করছি।

    আমার জন্য দোয়া করবেন। ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *