ইনসুলিনের ব্যবহার- ডায়াবেটিস ব্যবস্থাপনায় গুরুত্ব!

এটি প্রায়শই ভুলভাবে অনুমান করি যে ইনসুলিনের ইনজেকশনগুলি মানব দেহের জন্য ক্ষতিকারক, এবং নিয়মিত গ্রহণ করা হলে এটি আসক্তি হতে পারে। ইনসুলিন, তবে, একটি প্রাকৃতিক হরমোন যা শরীরের কার্যকারিতার জন্য অপরিহার্য!

ইনসুলিন কী এবং এটি শরীরে কী করে?

ইনসুলিন অগ্ন্যাশয় দ্বারা নিসৃত প্রোটিন হরমোনগুলির মধ্যে একটি, যা আমাদের খাবার থেকে গ্লুকোজকে ধাক্কা দেয় এবং কোষে স্থানান্তর করে। এই গ্লুকোজকে কাজে লাগাতে এবং কোষগুলিকে তাদের কাজ করার জন্য প্রয়োজনীয় শক্তি দিতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আরো পড়ুনঃ

সাধারণত, অগ্ন্যাশয় সারা দিন ইনসুলিনের একটি ছোট বেসাল পরিমাণ গোপন করে। মৌলিক পরিমাণ ছাড়াও, প্রতিটি খাবারের সাথে বেড়ে যাওয়া গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণের জন্য রক্তে আরও ইনসুলিন নিসৃত হয়।

ইনসুলিন এবং ডায়াবেটিসের মধ্যে সম্পর্ক

ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা নিম্নলিখিত ইনসুলিন-সম্পর্কিত সমস্যার সম্মুখীন হতে পারে:

  • অপর্যাপ্ত ইনসুলিন-শরীরে ইনসুলিনের উত্পাদন হ্রাস করা হয়, উদাহরণস্বরূপ, ইনসুলিনে খাবারের পরে কোন স্পাইক পরিলক্ষিত হয় না
  • অনুপস্থিত ইনসুলিনml – শরীরে ইনসুলিনের সম্পূর্ণ অনুপস্থিতি এমনকি বেসাল স্রাব নিজেও উপস্থিত থাকে না
  • অপর্যাপ্ত ইনসুলিন – ইনসুলিন প্রতিরোধ, অর্থাৎ গ্লুকোজ গ্রহণের প্রতি ইনসুলিনের হ্রাস/অপর্যাপ্ত প্রতিক্রিয়া, এতটাই যে রক্তে ইনসুলিনের উচ্চ মাত্রাও তার কার্য সম্পাদন করতে সক্ষম হয় না

“আপনার দৈনন্দিন জীবন কতটা প্রভাবিত হয় তা নির্ভর করে আপনি যে ধরনের ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন তার উপর। টাইপ 1 ডায়াবেটিসের রোগীরা ইনসুলিনের সম্পূর্ণ অনুপস্থিতির সম্মুখীন হন, যখন টাইপ 2 ডায়াবেটিস গ্লুকোজের প্রতি ইনসুলিনের অদক্ষ বা অপর্যাপ্ত প্রতিক্রিয়া দ্বারা চিহ্নিত করা হয়। এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে ইনসুলিন সংবেদনশীলতা বৃদ্ধির অন্যতম উপায় হল আপনার জীবনধারা নিয়মিত করা এবং দৈনন্দিন শারীরিক ক্রিয়াকলাপ বৃদ্ধি করা।

Read more:  ব্ল্যাক ফাঙ্গাস কি? ব্ল্যাক ফাঙ্গাস কি ছোঁয়াচে? এই রোগের উপসর্গ কী কী?

ইনসুলিনের প্রকারগুলি কী কী?

এটি অপরিহার্য যে ইনসুলিনের সাথে নির্ধারিত ব্যক্তিরা যে ধরনের ইনসুলিন গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়, খাবারের ক্ষেত্রে ইনসুলিনের ভূমিকা বা কার্যকারিতা এবং কর্মের সময়কাল সম্পর্কে সচেতন। এটি প্রয়োজন যাতে তারা প্রয়োজন অনুযায়ী ডোজের যথাযথ পরিবর্তন করতে পারে এবং যে কোনও পরিস্থিতিতে হাইপোগ্লাইসেমিয়া প্রতিরোধ করতে পারে।

ইনসুলিনের প্রকারগুলি তাদের কর্মের সময়কালের উপর ভিত্তি করে নিম্নলিখিত হিসাবে শ্রেণিবদ্ধ করা যেতে পারে:

  • দ্রুত কার্যকরী ইনসুলিন: এক ধরনের ইনসুলিন যা ইনজেকশনের 15 মিনিটের মধ্যে কাজ শুরু করে এবং 3-4 ঘন্টা কাজ করে
  • স্বল্প-কার্যকরী ইনসুলিন: এই প্রকার ইনজেকশনের 30 মিনিট পরে কাজ শুরু করে এবং খাবারের সময় ইনসুলিনের প্রয়োজনীয়তা কভার করতে ব্যবহার করা যেতে পারে। এর কর্মের সময়কাল 5-6 ঘন্টা স্থায়ী হয়।
  • ইন্টারমিডিয়েট-অ্যাক্টিং ইনসুলিন: গড়ে এই ইনসুলিন 8-12 ঘন্টা কাজ করতে পারে।

দীর্ঘ-অভিনয়কারী ইনসুলিন: দীর্ঘ-অভিনয়ের ধরনগুলি মৌলিক স্রাবের পরিপূরক হিসাবে ব্যবহার করা যেতে পারে যা ডায়াবেটিসে আক্রান্ত কিছু লোকের মধ্যে অনুপস্থিত থাকতে পারে কারণ এটি 24-42 ঘন্টা কাজ করে।

আমার কোথায় ইনসুলিন ইনজেকশন দেওয়া উচিত?

“প্রাথমিক পরামর্শের সময় আমরা সাধারণত আমাদের রোগীদের ইনসুলিন ইনজেকশনের জন্য সেরা সাইটে পরামর্শ দিই। ইনজেকশনের সাইটটি ঘোরানোর পরামর্শ দেওয়া হয় এবং আপনাকে শরীরের বিভিন্ন অঞ্চলে একটি প্যাটার্ন তৈরি করতে উৎসাহিত করা হবে।

ইনজেকশনের জন্য সেরা ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে –

  • পেট, নাভির চারপাশে 3-আঙ্গুলের প্রস্থ রেখে
  • উরু-মধ্য-উরুর উপরের এবং বাইরের অংশ
  • অস্ত্র – বাহুগুলির উপরের এবং পিছনে
  • ইনসুলিন স্টোরেজ সম্পর্কে টিপস

ইনসুলিন সংরক্ষণের জন্য আদর্শ তাপমাত্রা 2-8 ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে এবং এটি কখনই 30 ডিগ্রি সেন্টিগ্রেডের বেশি তাপমাত্রার সংস্পর্শে আসা উচিত নয়।

ইনসুলিন কখনই হিমায়িত হতে দেওয়া উচিত নয়, কারণ এই ক্ষেত্রে এটি তার ক্ষমতা হারানোর ঝুঁকিতে রয়েছে। কার্টিজ খোলার ২ days দিন পর ইনসুলিনও ফেলে দিতে ভুলবেন না।

“আমরা বাড়িতে ফ্রিজের দরজায় ইনসুলিন রাখার পরামর্শ দিই। আপনি যদি ভ্রমণ করেন, তাহলে আপনার সাথে একটি আইস-প্যাকের মধ্যে ইনসুলিন নিয়ে যান। যদি আপনাকে বেশি সময় ধরে ভ্রমণ করতে হয়, আপনি এটি একটি থার্মোসে একটি আইস-প্যাকের সাথে রাখতে পারেন, বিশেষ করে যদি রেফ্রিজারেশন সুবিধা না থাকে।

Read more:  মধুর উপকারিতা ও অপকারিতা!

ইনসুলিন ব্যবহারের সাথে যুক্ত কিছু ঝুঁকি কি?

ইনসুলিন গ্রহণের সাথে জড়িত সম্ভাব্য ঝুঁকিগুলি সবচেয়ে সাধারণ। ইনসুলিন ব্যবহার শুরু করার আগে এখানে কিছু বিষয় মনে রাখতে হবে:

হাইপোগ্লাইসেমিয়া

আপনার যদি খাবার এড়িয়ে যাওয়ার অভ্যাস থাকে বা খাবারের অনিয়মিত সময় থাকে, আপনার নিয়মিত ইনসুলিন ডোজ আপনার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে শুরু করতে পারে কারণ এটি আপনার রক্তে শর্করা কমিয়ে দেয়। আপনার খাবারের সময় নিয়ন্ত্রণ করে এটি সহজেই পরিচালনা করা যায়। যদি আপনি হাইপোগ্লাইসেমিয়ার লক্ষণগুলি অনুভব করেন যেমন ধড়ফড়, কাঁপুনি বা মাথা ঘোরা, তাহলে ’15 এর নিয়ম’ অনুসরণ করুন যেখানে আপনি 15 গ্রাম চিনি খান/পান করেন, 15 মিনিটের জন্য বিশ্রাম নেন এবং এর পরে আপনার গ্লুকোজের মাত্রা পর্যবেক্ষণ করেন।

অতিরিক্ত ওজন বৃদ্ধি

দয়া করে মনে রাখবেন যে ওজন বৃদ্ধি শুধুমাত্র তখনই হয় যখন রোগীরা ইনসুলিনের খুব বেশি মাত্রায় থাকে। অল্প পরিমাণে ইনসুলিন গ্রহণ আপনার ওজনকে ব্যাপকভাবে প্রভাবিত করবে না। এর সাথে, হাইপোগ্লাইসেমিয়ার ভয় কিছু লোকের মধ্যে দ্বিধান্বিত খাওয়া শুরু করতে পারে এবং এইভাবে ওজন বাড়ায়।

আমাদের ডায়াবেটিস শিক্ষাবিদদের সাথে সঠিক পরামর্শের জন্য বসে থাকা আপনাকে অপ্রয়োজনীয় ওজন বৃদ্ধি এড়াতে সাহায্য করতে পারে। একটি সঠিক ডায়েট এবং নিয়মিত ব্যায়াম একটি স্বাস্থ্যকর BMI- তে ব্যাপক অবদান রাখে।

ত্রুটিপূর্ণ ইনজেকশন কৌশল

ইনসুলিন দেওয়ার আগে আপনার গলদ এবং বিবর্ণতার জন্য আপনার ইনজেকশন সাইটটি পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। একই জায়গায় পুনরাবৃত্ত শট, অথবা একই সুই একাধিকবার ব্যবহার করলে, লাইপোহাইপারট্রফি (এলএইচ) হতে পারে। এর মানে হল যে চামড়ার নিচে গলদা তৈরি হতে শুরু করে এবং ফলস্বরূপ, সাইটটি আরও ইনজেকশনের জন্য অযোগ্য হয়ে যায়।

“ইনসুলিন প্রায়শই রেনাল বা লিভারের সমস্যা নিয়ে কাজ করা রোগীদের জন্য প্রস্তাবিত চিকিত্সা পরিকল্পনা – এমনকি গর্ভকালীন ডায়াবেটিস (জিডিএম) সহ গর্ভবতী মায়েদেরও ইনসুলিনের পরামর্শ দেওয়া হয়, মৌখিক ওষুধ নয়! এর কারণ হল ইনসুলিন একটি নিরাপদ বিকল্প এবং এর ব্যবহার উদ্বেগের কারণ হওয়া উচিত নয়।

Read more:  করোনাভাইরাস (কোভিট-১৯) কি এবং এর লক্ষন গুলো কি?Caronavirus (Covit-19) and what are the symptoms?

আমাদের আরো একটি ওয়েবসাইটঃ

WIZBN

About shakib

Hello! I’m Shakib. Known as Mainul Hasen Shakib on social media. I always try to do something new using my acquired experience.

View all posts by shakib →

One Comment on “ইনসুলিনের ব্যবহার- ডায়াবেটিস ব্যবস্থাপনায় গুরুত্ব!”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *