ছোট বড় কয়েকটি ব্যবসা আইডিয়া!

আমরা এমন এক যুগে বাস করছি যেখানে মুদ্রাস্ফীতি দ্রুত আয় বাড়াচ্ছে। সাম্প্রতিক বছরগুলিতে, মূল্যস্ফীতি প্রয়োজনীয় সবকিছুকে প্রভাবিত করেছে: খাদ্য, আবাসন, স্বাস্থ্যসেবা, পরিবহন,ব্যবসা এবং শিক্ষা ইত্যাদি।

নিয়মিত, স্থির আয়ের লোকেরা তাদের উপার্জনকে পরিবার চালানোর জন্য অপর্যাপ্ত বলে মনে করে। বেকার হওয়া একটি বিলাসিতা যা খুব কম লোকই বহন করতে পারে।

এই দৃশ্যের পরিপ্রেক্ষিতে, আপনার আয় বাড়াতে বা একটি শালীন জীবনযাপনের জন্য একটি গৃহ-ভিত্তিক, মাইক্রো, ক্ষুদ্র বা মাঝারি উদ্যোগ খোলা ভাল। আজকাল উদীয়মান উদ্যোক্তাদের দেওয়া প্রণোদনা এবং সুযোগ-সুবিধাগুলির কারণে, আপনি সহজেই আপনার নিজের ব্যবসা শুরু করতে পারেন।

আমাদের কি দরকার?

আপনার নিজের ব্যবসা শুরু করা বেশ উত্তেজনাপূর্ণ শোনাচ্ছে। যাইহোক, এর জন্য অনেক সতর্ক পরিকল্পনা, অধ্যয়ন এবং প্রচেষ্টা লাগে। উদ্যোক্তা হওয়ার জন্য এখানে কিছু মৌলিক প্রয়োজনীয়তা রয়েছে।

  • একটি নির্দিষ্ট এলাকায় পর্যাপ্ত দক্ষতা।
  • আপনার পণ্য বা পরিষেবা উন্নত করতে আগ্রহী.
    ব্যবসার বীজের জন্য পর্যাপ্ত অর্থের প্রয়োজন।
    ব্যবসা লভ্যাংশ প্রদান শুরু না হওয়া পর্যন্ত সমস্ত বাধার সম্মুখীন হয়।
  • সঞ্চয়, পরিবার এবং বন্ধুবান্ধব, ক্রাউডফান্ডিং, ভেঞ্চার ক্যাপিটাল বা ব্যাঙ্ক লোন থেকে যথেষ্ট অর্থ।
  • আপনার এন্টারপ্রাইজকে বৈধতা দিতে সরকারি কর্তৃপক্ষের কাছ থেকে উপযুক্ত লাইসেন্স।
  • একটি উদ্যোক্তা মনোভাবের সাথে মিশ্রিত এই প্রয়োজনীয় জিনিসগুলি আপনাকে আপনার উদ্যোগের প্রকৃতির উপর নির্ভর করে বাড়ি থেকে বা সঠিক পরিকাঠামো সহ একটি দুর্দান্ত ব্যবসা শুরু করতে সহায়তা করতে পারে।

Table of Contents

এখানে  কম বিনিয়োগ সহ 150 ব্যবসায়িক ধারণা দেওয়া হলোঃ

আমরা অনলাইন, হোম, মাইক্রো এবং ছোট ব্যবসার জন্য 150 টি সেরা, সর্বশেষ এবং উদ্ভাবনী ব্যবসায়িক ধারণা উপস্থাপন করি যা আপনাকে একজন সফল উদ্যোক্তা হওয়ার জন্য একটি গাইড হিসাবে কাজ করতে পারে।

কোন বিনিয়োগ ছাড়া বা কম বিনিয়োগ সহ 10 টি অনলাইন ব্যবসার ধারণা

অনলাইন ব্যবসা হল সবচেয়ে জনপ্রিয় ব্যবসার সুযোগ যদি আপনার কাছে একটি অনলাইন ব্যবসা শুরু করার আগ্রহ এবং জ্ঞান থাকে।

এখানে কিছু অনলাইন ব্যবসার ধারনা রয়েছে যা আপনি অল্প বা কোন বিনিয়োগের সাথেই শুরু করতে পারেন।

১- অনলাইন হোম বিজনেস

এটি হল সবচেয়ে সহজ অনলাইন ব্যবসার একটি যা আপনি আজ শুরু করতে পারেন। আপনি এই বিভাগে অনেকগুলি বিকল্প খুঁজে পেতে পারেন এবং প্রায় সমস্ত ব্যবসায়িক ধারণাগুলি কোনও বিনিয়োগ ছাড়াই।

আপনি এখানে এই সব বিকল্প খুঁজে পেতে পারেন.

এই ব্যবসাটি শুরু করার জন্য আপনাকে শুধুমাত্র প্রশিক্ষণ দিতে হবে। আমরা অনলাইনে ব্যবসার জন্য সেরা প্রশিক্ষণের একটি তৈরি করেছি এবং আপনি উপরের লিঙ্ক থেকে বিনামূল্যে ডাউনলোড করতে পারেন।

২ – অনলাইন ফ্রিল্যান্সিং – ডাটা এন্ট্রি, কন্টেন্ট রাইটিং

আপনি বিভিন্ন প্রকাশনার জন্য অনলাইন বিষয়বস্তু লিখতে পারেন। আপওয়ার্ক, এল্যান্স ইত্যাদির মতো ওয়েবসাইটগুলিতে কন্টেন্ট লেখক প্রয়োজন। আপনি প্রজেক্ট নিতে পারেন এবং সময়মতো সেগুলো সম্পূর্ণ করতে পারেন এবং ডেলিভারি করতে পারেন।

আপনি অন্যদের ডেটা এন্ট্রি কাজ দেওয়া শুরু করতে পারেন। যাইহোক, আপনাকে সেই কোম্পানির কাছ থেকে প্রকল্প নিতে হবে যেটি আপনাকে এই কাজটি আউটসোর্স করতে চায়।

৩- ওয়েব ডিজাইনিং এবং কোডিং

বিভিন্ন সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনের জন্য ওয়েব ডিজাইনিং এবং কোডিং একটি দুর্দান্ত আইটি ব্যবসা। এটি একটি ছোট স্কেলে করা যেতে পারে। সর্বনিম্ন বিনিয়োগ 10,000 টাকা।

আপনার ক্লায়েন্টদের জন্য মানসম্পন্ন ওয়েবসাইট তৈরি করতে আপনাকে ওয়েব ডিজাইনিং, পিএইচপি, ওয়ার্ডপ্রেস ইত্যাদি শিখতে হবে। আপনার ব্যবসার জন্য গ্রাহকদের অর্জন করার বিভিন্ন উপায় আছে।

আপনি এখানে বিভিন্ন ওয়েব ডিজাইন কোর্স পেতে পারেন।

৪- এসইও পরিষেবা

আপনি যদি ওয়েবসাইট এবং ব্লগের সাথে কাজ করেন তবে SEO সম্পর্কিত প্রকল্পগুলির প্রচুর চাহিদা রয়েছে। আপনি সহজেই সর্বনিম্ন টাকা দিতে পারেন। 50000 থেকে টাকা এসইও সার্ভিস দিয়ে মাসে ১ লাখ টাকা।

আপনার এসইও পরিষেবা ব্যবসা শুরু করার আগে আপনি একটি এসইও কোম্পানি থেকে কিছু প্রশিক্ষণ বা বাস্তব অভিজ্ঞতা পেতে পারেন। এছাড়াও আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং, এসইএম ইত্যাদি পরিষেবা প্রদান করতে পারেন।

৫- অ্যামাজন, ইবে এবং ফ্লিপকার্ট বিক্রেতা

ভারত জুড়ে হাজার হাজার মানুষ অ্যামাজন, ফ্লিপকার্ট, স্ন্যাপডিল, ইবে প্রভৃতি সাইটে বিভিন্ন ধরনের পণ্য বিক্রি করে প্রচুর অর্থ উপার্জন করছে।

বাজারে এমন একটি ভাল পণ্য সন্ধান করুন যার চাহিদা ভাল বা এমন কিছু যা আপনি খুব সস্তায় কিনতে পারেন এবং এই সাইটগুলিতে ভাল মার্জিনে বিক্রি করতে পারেন।

তারপর এই সাইটগুলিতে একজন বিক্রেতা হন এবং পণ্য বিক্রি শুরু করুন। সবকিছুই সহজ কিন্তু সিস্টেমটি বোঝার জন্য প্রাথমিক প্রচেষ্টা প্রয়োজন। আপনি ন্যূনতম 10,000 টাকার বিনিয়োগ দিয়ে শুরু করতে পারেন৷

৬- ইউটিউব বিজনেস আইডিয়া

এমন কিছু মানুষ আছে যারা শুধু ইউটিউবে আকর্ষণীয় ভিডিও প্রকাশ করে লাখ লাখ টাকা উপার্জন করছে। শুধু টাকা নয়, ইউটিউবের মাধ্যমে খ্যাতিও পেতে পারেন।

এই ব্যবসা শুরু করার জন্য ৩ টি ধাপ রয়েছে-

  • আকর্ষণীয় ভিডিও তৈরি করুন
  • সাইন আপ করুন এবং YouTube-এ ভিডিও আপলোড করুন
  • YouTube পার্টনার প্রোগ্রামে যোগ দিন এবং উপার্জন শুরু করুন

এই চূড়ান্ত অর্থ উপার্জন YouTube নির্দেশিকা আপনাকে স্ক্র্যাচ থেকে এই ব্যবসা শুরু করতে যা যা লাগে তা দেখাবে।

৭- ইবুক লেখা এবং পডকাস্টিং

আপনার যদি লেখার প্রতি আগ্রহ থাকে এবং আপনার বই প্রকাশ করতে চান এবং কোনো প্রকাশক খুঁজে না পান তাহলে আপনি ইবুক লিখতে পারেন, অনলাইনে প্রকাশ করতে পারেন এবং অর্থ উপার্জন করতে পারেন।

আপনি একটি মূল্য সেট এবং অনলাইন বিক্রি করতে পারেন. আপনি অনলাইনে সমস্ত প্রযুক্তিগত বিবরণ শিখবেন।

৮- ডেস্কটপ প্রকাশনা

ডেস্কটপ প্রকাশনা একটি খুব লাভজনক ব্যবসা, তবে আপনাকে অবশ্যই অ্যাডোব ফটোশপের সাথে কীভাবে কাজ করতে হয় তা অবশ্যই জানতে হবে।

আপনি যদি প্রতিদিন সাবস্ক্রাইবার পেয়ে থাকেন তবে আপনাকে পেশাদার ডেস্কটপ প্রকাশকদেরও নিয়োগ করতে হবে। আপনার অফিস স্পেসও লাগবে।

৯- অনলাইন টিউটরিং এবং কাউন্সেলিং

আপনি অফলাইনে যাওয়ার পরিবর্তে স্কাইপের মাধ্যমে এটি অনলাইনে করতে পারেন। আপনি প্রতিটি সেশন পরিচালনার জন্য অর্থ প্রদান করেন।

পরবর্তীতে আপনি অনলাইন কাউন্সেলিংও করেন এবং এটিকে একটি ফুলটাইম পেশায় পরিণত করেন। তাই এই কিছু অনলাইন ব্যবসা ধারণা ছিল.

5000 টাকার নিচে বিজনেস আইডিয়া বিনিয়োগ

১- সকালের নাস্তা পরিষেবা

সবচেয়ে সস্তা ব্যবসায়িক ধারণা হল রাস্তার পাশে প্রাতঃরাশ এবং জলখাবার পরিষেবা খোলা। আপনি ইডলি, দোসা, অমলেট, সেদ্ধ ডিম, মাখনের সাথে বান এবং চা এবং কফি সহ ভারতীয় পছন্দের অফার করতে পারেন।

২- হাতিয়ার

ছোটখাটো বৈদ্যুতিক মেরামত, নদীর গভীরতানির্ণয়, প্লাস্টারিং এবং পেইন্টিংয়ের মতো অনেক পরিষেবা প্রদান করে আপনি সাহায্যকারী হতে পারেন। আপনি ব্যাঙ্কে চেক জমা দিয়ে বা গ্রাহকদের জন্য লাইনে অপেক্ষা করে হ্যান্ডম্যান পরিষেবাও করতে পারেন।

৩- হাসপাতালের পরিচর্যাকারী

অসুস্থ, শারীরিকভাবে প্রতিবন্ধী এবং বয়স্ক ব্যক্তিদের পরিচালনা করার মৌলিক দক্ষতার অধিকারী ব্যক্তিদের জন্য, হাসপাতালের পরিচর্যাকারী হল আদর্শ পেশা। যখনই কারও এই ধরনের পরিষেবার প্রয়োজন হবে, নার্স এবং ওয়ার্ড বয়রা ফোন করে আপনাকে জানাবে। এটি 500 টাকা থেকে 12 ঘন্টা প্রতি শিফটে 1,000 টাকা ।

৪- রিয়েল এস্টেট এজেন্ট

এস্টেট এজেন্ট হিসেবে ব্যবসায় প্রবেশ করতে আপনার যা দরকার তা হল একটি মোবাইল ফোন এবং একটি যোগাযোগ নেটওয়ার্ক৷ আপনি এমন লোকদের খুঁজছেন যারা তাদের বাড়ি বা অফিস কিনতে, বিক্রি করতে বা লিজ দিতে চান।

তবে, আপনি যদি ব্যবসাকে উচ্চ স্তরে নিয়ে যেতে চান তবে আপনার একটি অফিস লাগবে। আমি ব্যক্তিগতভাবে এমন লোকদের চিনি যারা এই ব্যবসার ধারণা দিয়ে 50,000 টাকা উপার্জন করে।

৫- চা বিক্রেতা

আজকাল, সাধারণ মানুষকে গরম জল, টিব্যাগ এবং চিনির বড় কেটলি নিয়ে সাইকেল চালাতে দেখা যায়। তারা ক্রেতাদের কাছে চা-কফি বিক্রি করে। যেহেতু তারা সাইকেল চালাচ্ছেন, তাই তারা লাইসেন্স বাইপাস করতে পারেন।

এই ব্যবসায়িক ধারণা সারা ভারতে হাজার হাজার চা বিক্রেতাকে সমৃদ্ধ করছে।

10টি ব্যবসায়িক ধারণা 10,000 টাকার নিচে বিনিয়োগ

১- ঘরে তৈরি মিষ্টি এবং ম্যাকারনি

ভারত হল ঘরে তৈরি মিষ্টি এবং ম্যাকারনিগুলির একটি বিশাল বাজার। আপনার যদি জনপ্রিয় ভারতীয় মিষ্টি এবং ভার্মিসেলির কিছু ঐতিহ্যবাহী রেসিপি জানা থাকে তবে সেগুলি অল্প পরিমাণে প্রস্তুত করুন। ব্যয়বহুল লাইসেন্সিং প্রক্রিয়াগুলি এড়াতে, আপনি সেগুলি ঘরে ঘরে বাজারজাত করতে পারেন৷

প্রায়শই, এই ধরনের উদ্যোক্তারা অনুগত, নিয়মিত গ্রাহক যারা আপনার পণ্যগুলিকে দুর্দান্ত স্বাদ এবং অর্থের জন্য মূল্য প্রদান করে। এই ব্যবসাটি মহিলাদের জন্য আদর্শ যারা তাদের আয় বাড়াতে বা জীবিকা নির্বাহ করতে চান। প্রায়শই, দোকানে যেমন বাড়িতে তৈরি পণ্য স্টক।

২- আচার, জ্যাম এবং সস

আর একটি দুর্দান্ত ব্যবসায়িক ধারণা যা আপনি 10,000 টাকা বিনিয়োগ করে গ্রহণ করতে পারেন বা একটু বেশি ঘরে তৈরি আচার, জ্যাম এবং সস তৈরি করতে পারেন। আবারও, এই উচ্চ-চাহিদা খাদ্য পণ্য এবং তাদের রেসিপি তৈরি করতে আপনার কিছু অভিজ্ঞতা প্রয়োজন।

লোকেরা আরও স্বাস্থ্য-সচেতন হয়ে উঠলে, তারা কৃত্রিম রঙ, স্বাদ এবং সংরক্ষণকারীর আকারে রাসায়নিক পদার্থের গ্রহণ এড়াতে ব্যাপকভাবে উত্পাদিত আচার, জ্যাম এবং সস এড়াতে চায়।

৩- মোবাইল ফোন মেরামত এবং সংশ্লিষ্ট সেবা

ইউরোপীয় পরিসংখ্যান পোর্টাল স্ট্যাটিস্টা বলছে যে 2017 সালের শেষ নাগাদ ভারতে প্রায় 730 মিলিয়ন মোবাইল ব্যবহারকারী থাকবে। এই পরিসংখ্যানটি স্পষ্টভাবে নির্দেশ করে যে মোবাইল ফোন মেরামত এবং সংশ্লিষ্ট পরিষেবাগুলির চাহিদা দ্রুত বৃদ্ধি পাবে।

ছোট প্রশিক্ষণ ইনস্টিটিউট এবং দাতব্য সংস্থাগুলি দ্বারা মোবাইল ফোন মেরামতের জন্য সস্তা এবং কখনও কখনও বিনামূল্যে কোর্স অফার করা হয়।

উপরন্তু, আপনি কল ক্রেডিট রিচার্জ, প্রতিরক্ষামূলক স্ক্রিন ঠিক করা, হেডসেট, মোবাইল কভার, বৈদ্যুতিক চার্জার এবং গ্রাহকদের জন্য জনপ্রিয় অডিও এবং ভিডিও সহ মেমরি কার্ড লোড করার মতো আনুষাঙ্গিক বিক্রি সহ পরিষেবা যোগ করতে পারেন।

৪- beadwork জুয়েলারী ধারণা

অভিনব পুঁতির গহনা যুবক-নারী এবং পুরুষ উভয়ের মধ্যেই একটি ক্ষোভ। এর মধ্যে রয়েছে নেকলেস এবং ব্রেসলেট। সৃজনশীল ডিজাইন এবং কাস্টমাইজড পুতির নেকলেস এবং ব্রেসলেটের চাহিদা সত্যিই বেশি।

আপনি সহজেই আমাজনের মতো যেকোনো নামী ই-খুচরা বিক্রেতা থেকে অনলাইনে পুঁতি এবং পুঁতির গহনা তৈরির জন্য প্রয়োজনীয় অন্যান্য মৌলিক সরঞ্জাম কিনতে পারেন। আপনি আপনার সৃষ্টিগুলি কলেজে, ছাত্র সমাবেশে, দোকানে এবং ঘরে ঘরে বিক্রি করতে পারেন।

Amazon এবং Flipkart-এ এই ব্যবসায়িক ধারণার অনেক সুযোগ রয়েছে।

৫- ইন্ডিয়ান ব্রেড আইডিয়া

ভারতে চাপাতি এবং পরাঠা সহ বিভিন্ন ধরণের রোটি রয়েছে। আপনি এই খুব লাভজনক ব্যবসায় প্রায় রুপি বিনিয়োগ করতে পারেন। আপনি রুপি বিনিয়োগের সাথে প্রবেশ করতে পারেন। 10,000 টাকা এই ব্যবসার সবচেয়ে কঠিন অংশ হল ময়দা মাখানো। যাইহোক, বৈদ্যুতিক ময়দা মাখার যন্ত্রের অনলাইন এবং খোলা বাজারে দাম প্রায় রুপি। পাওয়া যায় 3,500 প্রতিটি।

চাপাতি/পরাথা প্রেস যা দারুণ ময়দা প্রদান করে, বৃত্তাকার আকৃতিও রুপিতে কেনা যায়। 1,000 একটি স্টোভ, ফুড-গ্রেড প্লাস্টিকের ব্যাগ এবং একটি সিল দিয়ে সজ্জিত, আপনি এই বাড়িতে-ভিত্তিক ব্যবসায়িক ধারণাটি চালু করতে পারেন। এই ধরনের চাপাতি এবং পরাঠা গৃহস্থালি এবং দোকান দ্বারা পৃষ্ঠপোষকতা করা হয়.

৬- মশলা গুঁড়া

তবুও আরেকটি ব্যবসায়িক ধারণা যা আপনি 10 হাজার টাকা বিনিয়োগে চালু করতে পারেন তা হল মসলা পাউডার তৈরি করা। অবশ্যই, অনেক বাণিজ্যিক ব্র্যান্ড উপলব্ধ রয়েছে এবং তাদের মধ্যে প্রতিযোগিতা দিন দিন উত্তপ্ত হয়ে উঠছে।

তা সত্ত্বেও, এমন অনেক গ্রাহক আছেন যারা বাড়িতে-মাঠের মশলা গুঁড়ো কিনতে পছন্দ করেন। তারা অল্প পরিমাণে এই ধরনের মশলা গুঁড়ো কিনে, কিন্তু প্রায়শই নিশ্চিত করার জন্য যে তারা সম্ভাব্য সবথেকে নতুন জিনিস পায়।

৭- কাগজের ব্যাগের ব্যবসা শুরু করুন

পরিবেশ সুরক্ষার ক্রমবর্ধমান সচেতনতার সাথে, বেশিরভাগ খুচরা দোকানগুলি আর গ্রাহকদের বিনামূল্যে প্লাস্টিকের ক্যারি ব্যাগ অফার করে না। যাইহোক, গ্রাহকদের ধরে রাখতে, তারা আপনার কেনাকাটা কাগজের ব্যাগে প্যাক করে, যদি সেগুলি শক্ত এবং মজবুত হয়।

রুপি হিসাবে কম বিনিয়োগ সহ 10,000 আপনি একটি কাগজ ব্যাগ ব্যবসা শুরু করতে পারেন. আপনার প্রচুর পরিমাণে স্ক্র্যাপ সংবাদপত্র, কাঁচি, ভাল মানের আঠা এবং দড়ি লাগবে।

 

৮- অনলাইন টিউটরিং এবং কাউন্সেলিং

আপনি অফলাইনে যাওয়ার পরিবর্তে স্কাইপের মাধ্যমে এটি অনলাইনে করতে পারেন। আপনি প্রতিটি সেশন পরিচালনার জন্য অর্থ প্রদান করেন।

পরবর্তীতে আপনি অনলাইন কাউন্সেলিংও করেন এবং এটিকে একটি ফুলটাইম পেশায় পরিণত করেন। তাই এই কিছু অনলাইন ব্যবসা ধারণা ছিল.

Read more:  Best Business Ideas 2021

5000 টাকার নিচে বিজনেস আইডিয়া বিনিয়োগ

১- সকালের নাস্তা পরিষেবা

সবচেয়ে সস্তা ব্যবসায়িক ধারণা হল রাস্তার পাশে প্রাতঃরাশ এবং জলখাবার পরিষেবা খোলা। আপনি ইডলি, দোসা, অমলেট, সেদ্ধ ডিম, মাখনের সাথে বান এবং চা এবং কফি সহ ভারতীয় পছন্দের অফার করতে পারেন।

২- হাতিয়ার

ছোটখাটো বৈদ্যুতিক মেরামত, নদীর গভীরতানির্ণয়, প্লাস্টারিং এবং পেইন্টিংয়ের মতো অনেক পরিষেবা প্রদান করে আপনি সাহায্যকারী হতে পারেন। আপনি ব্যাঙ্কে চেক জমা দিয়ে বা গ্রাহকদের জন্য লাইনে অপেক্ষা করে হ্যান্ডম্যান পরিষেবাও করতে পারেন।

৩- হাসপাতালের পরিচর্যাকারী

অসুস্থ, শারীরিকভাবে প্রতিবন্ধী এবং বয়স্ক ব্যক্তিদের পরিচালনা করার মৌলিক দক্ষতার অধিকারী ব্যক্তিদের জন্য, হাসপাতালের পরিচর্যাকারী হল আদর্শ পেশা। যখনই কারও এই ধরনের পরিষেবার প্রয়োজন হবে, নার্স এবং ওয়ার্ড বয়রা ফোন করে আপনাকে জানাবে। এটি 500 টাকা থেকে  12 ঘন্টা প্রতি শিফটে 1,000 টাকা উপার্জন করতে পারবেন ।

৪- রিয়েল এস্টেট এজেন্ট

এস্টেট এজেন্ট হিসেবে ব্যবসায় প্রবেশ করতে আপনার যা দরকার তা হল একটি মোবাইল ফোন এবং একটি যোগাযোগ নেটওয়ার্ক৷ আপনি এমন লোকদের খুঁজছেন যারা তাদের বাড়ি বা অফিস কিনতে, বিক্রি করতে বা লিজ দিতে চান।

তবে, আপনি যদি ব্যবসাকে উচ্চ স্তরে নিয়ে যেতে চান তবে আপনার একটি অফিস লাগবে। আমি ব্যক্তিগতভাবে এমন লোকদের চিনি যারা এই ব্যবসার ধারণা দিয়ে 50,000 টাকা উপার্জন করে।

৫- চা বিক্রেতা

আজকাল, সাধারণ মানুষকে গরম জল, টিব্যাগ এবং চিনির বড় কেটলি নিয়ে সাইকেল চালাতে দেখা যায়। তারা ক্রেতাদের কাছে চা-কফি বিক্রি করে। যেহেতু তারা সাইকেল চালাচ্ছেন, তাই তারা লাইসেন্স বাইপাস করতে পারেন।

এই ব্যবসায়িক ধারণা সারা ভারতে হাজার হাজার চা বিক্রেতাকে সমৃদ্ধ করছে।

10টি ব্যবসায়িক ধারণা 10,000 টাকার নিচে বিনিয়োগ

১- ঘরে তৈরি মিষ্টি এবং ম্যাকারনি

ভারত হল ঘরে তৈরি মিষ্টি এবং ম্যাকারনিগুলির একটি বিশাল বাজার। আপনার যদি জনপ্রিয় ভারতীয় মিষ্টি এবং ভার্মিসেলির কিছু ঐতিহ্যবাহী রেসিপি জানা থাকে তবে সেগুলি অল্প পরিমাণে প্রস্তুত করুন। ব্যয়বহুল লাইসেন্সিং প্রক্রিয়াগুলি এড়াতে, আপনি সেগুলি ঘরে ঘরে বাজারজাত করতে পারেন৷

 

প্রায়শই, এই ধরনের উদ্যোক্তারা অনুগত, নিয়মিত গ্রাহক যারা আপনার পণ্যগুলিকে দুর্দান্ত স্বাদ এবং অর্থের জন্য মূল্য প্রদান করে। এই ব্যবসাটি মহিলাদের জন্য আদর্শ যারা তাদের আয় বাড়াতে বা জীবিকা নির্বাহ করতে চান। প্রায়শই, দোকানে যেমন বাড়িতে তৈরি পণ্য স্টক।

২- আচার, জ্যাম এবং সস

আর একটি দুর্দান্ত ব্যবসায়িক ধারণা যা আপনি 10,000 টাকা বিনিয়োগ করে গ্রহণ করতে পারেন বা একটু বেশি ঘরে তৈরি আচার, জ্যাম এবং সস তৈরি করতে পারেন। আবারও, এই উচ্চ-চাহিদা খাদ্য পণ্য এবং তাদের রেসিপি তৈরি করতে আপনার কিছু অভিজ্ঞতা প্রয়োজন।

লোকেরা আরও স্বাস্থ্য-সচেতন হয়ে উঠলে, তারা কৃত্রিম রঙ, স্বাদ এবং সংরক্ষণকারীর আকারে রাসায়নিক পদার্থের গ্রহণ এড়াতে ব্যাপকভাবে উত্পাদিত আচার, জ্যাম এবং সস এড়াতে চায়।

৩- মোবাইল ফোন মেরামত এবং সংশ্লিষ্ট সেবা

ইউরোপীয় পরিসংখ্যান পোর্টাল স্ট্যাটিস্টা বলছে যে 2017 সালের শেষ নাগাদ ভারতে প্রায় 730 মিলিয়ন মোবাইল ব্যবহারকারী থাকবে। এই পরিসংখ্যানটি স্পষ্টভাবে নির্দেশ করে যে মোবাইল ফোন মেরামত এবং সংশ্লিষ্ট পরিষেবাগুলির চাহিদা দ্রুত বৃদ্ধি পাবে।

ছোট প্রশিক্ষণ ইনস্টিটিউট এবং দাতব্য সংস্থাগুলি দ্বারা মোবাইল ফোন মেরামতের জন্য সস্তা এবং কখনও কখনও বিনামূল্যে কোর্স অফার করা হয়।

উপরন্তু, আপনি কল ক্রেডিট রিচার্জ, প্রতিরক্ষামূলক স্ক্রিন ঠিক করা, হেডসেট, মোবাইল কভার, বৈদ্যুতিক চার্জার এবং গ্রাহকদের জন্য জনপ্রিয় অডিও এবং ভিডিও সহ মেমরি কার্ড লোড করার মতো আনুষাঙ্গিক বিক্রি সহ পরিষেবা যোগ করতে পারেন।

৪- beadwork জুয়েলারী ধারণা

অভিনব পুঁতির গহনা যুবক-নারী এবং পুরুষ উভয়ের মধ্যেই একটি ক্ষোভ। এর মধ্যে রয়েছে নেকলেস এবং ব্রেসলেট। সৃজনশীল ডিজাইন এবং কাস্টমাইজড পুতির নেকলেস এবং ব্রেসলেটের চাহিদা সত্যিই বেশি।

আপনি সহজেই আমাজনের মতো যেকোনো নামী ই-খুচরা বিক্রেতা থেকে অনলাইনে পুঁতি এবং পুঁতির গহনা তৈরির জন্য প্রয়োজনীয় অন্যান্য মৌলিক সরঞ্জাম কিনতে পারেন। আপনি আপনার সৃষ্টিগুলি কলেজে, ছাত্র সমাবেশে, দোকানে এবং ঘরে ঘরে বিক্রি করতে পারেন।

Amazon এবং Flipkart-এ এই ব্যবসায়িক ধারণার অনেক সুযোগ রয়েছে।

৫- ইন্ডিয়ান ব্রেড আইডিয়া

ভারতে চাপাতি এবং পরাঠা সহ বিভিন্ন ধরণের রোটি রয়েছে। আপনি এই খুব লাভজনক ব্যবসায় প্রায় রুপি বিনিয়োগ করতে পারেন। আপনি রুপি বিনিয়োগের সাথে প্রবেশ করতে পারেন। 10,000 টাকা এই ব্যবসার সবচেয়ে কঠিন অংশ হল ময়দা মাখানো। যাইহোক, বৈদ্যুতিক ময়দা মাখার যন্ত্রের অনলাইন এবং খোলা বাজারে দাম প্রায় রুপি। পাওয়া যায় 3,500 প্রতিটি।

চাপাতি/পরাথা প্রেস যা দারুণ ময়দা প্রদান করে, বৃত্তাকার আকৃতিও রুপিতে কেনা যায়। 1,000 একটি স্টোভ, ফুড-গ্রেড প্লাস্টিকের ব্যাগ এবং একটি সিল দিয়ে সজ্জিত, আপনি এই বাড়িতে-ভিত্তিক ব্যবসায়িক ধারণাটি চালু করতে পারেন। এই ধরনের চাপাতি এবং পরাঠা গৃহস্থালি এবং দোকান দ্বারা পৃষ্ঠপোষকতা করা হয়.

৬- মশলা গুঁড়া

তবুও আরেকটি ব্যবসায়িক ধারণা যা আপনি 10 হাজার টাকা বিনিয়োগে চালু করতে পারেন তা হল মসলা পাউডার তৈরি করা। অবশ্যই, অনেক বাণিজ্যিক ব্র্যান্ড উপলব্ধ রয়েছে এবং তাদের মধ্যে প্রতিযোগিতা দিন দিন উত্তপ্ত হয়ে উঠছে।

তা সত্ত্বেও, এমন অনেক গ্রাহক আছেন যারা বাড়িতে-মাঠের মশলা গুঁড়ো কিনতে পছন্দ করেন। তারা অল্প পরিমাণে এই ধরনের মশলা গুঁড়ো কিনে, কিন্তু প্রায়শই নিশ্চিত করার জন্য যে তারা সম্ভাব্য সবথেকে নতুন জিনিস পায়।

৭- কাগজের ব্যাগের ব্যবসা শুরু করুন

পরিবেশ সুরক্ষার ক্রমবর্ধমান সচেতনতার সাথে, বেশিরভাগ খুচরা দোকানগুলি আর গ্রাহকদের বিনামূল্যে প্লাস্টিকের ক্যারি ব্যাগ অফার করে না। যাইহোক, গ্রাহকদের ধরে রাখতে, তারা আপনার কেনাকাটা কাগজের ব্যাগে প্যাক করে, যদি সেগুলি শক্ত এবং মজবুত হয়।

রুপি হিসাবে কম বিনিয়োগ সহ 10,000 আপনি একটি কাগজ ব্যাগ ব্যবসা শুরু করতে পারেন. আপনার প্রচুর পরিমাণে স্ক্র্যাপ সংবাদপত্র, কাঁচি, ভাল মানের আঠা এবং দড়ি লাগবে।

৮- ঘরে তৈরি চকোলেট আইডিয়া

স্পষ্টতই, বাজারে অনেকগুলি শীর্ষ ব্র্যান্ড রয়েছে, প্রতিটিই বিভিন্ন ধরণের চকোলেট সরবরাহ করে। এ ছাড়া বিদেশি তৈরি চকোলেটের ব্যাপক চাহিদা রয়েছে, যা এখানে সহজলভ্য।

যাইহোক, ভারতে হস্তনির্মিত চকলেটের জন্য একটি বিশেষ বাজারও বিদ্যমান। কারণ হস্তনির্মিত চকলেটের অনন্য স্বাদ থাকে এবং ফ্লেভারে কোনো কৃত্রিম রং, ফ্লেভার এবং প্রিজারভেটিভ থাকে না।

৯- আলংকারিক মৃৎপাত্রের ব্যবসা

যেহেতু গৃহসজ্জার প্রবণতা এখন আরও প্রাকৃতিক, পরিবেশ-বান্ধব উপকরণের দিকে চলে যাচ্ছে, মানুষ কাঠ, মাটি, পাথর এবং অন্যান্য অনুরূপ উপকরণ থেকে তৈরি আইটেম খোঁজে। বাড়িতে আলংকারিক মৃৎপাত্র তৈরি করে আপনি আপনার সৃজনশীল দক্ষতাকে কার্যকরভাবে কাজে লাগাতে পারেন।

Read More:-

এটি আপনাকে মাটি বা মাটির পাত্র তৈরি করতে বাধ্য করে না। পরিবর্তে, আপনাকে কেবল বিভিন্ন আকার এবং আকারের পাত্র কিনতে হবে এবং সেগুলিকে আলংকারিক নিদর্শন এবং সৃজনশীল নকশা দিয়ে আঁকতে হবে। এছাড়াও আপনি ব্যক্তি এবং অফিস থেকে এই ধরনের পাত্রের জন্য অর্ডার নিতে পারেন এবং সেগুলি বাড়ির সাজসজ্জার শীর্ষ দোকানগুলিতে বিক্রি করতে পারেন।

12টি ব্যবসায়িক ধারণা 10,000 থেকে 25,000 টাকার মধ্যে বিনিয়োগ

১- স্টক/ফরেক্স ট্রেডিং

আপনি স্টক মার্কেট বা ফরেক্সের বেসিক ট্রেডিং নিতে পারেন এবং ঘরে বসে এই ব্যবসা শুরু করতে পারেন। আপনাকে একটি সাব-ব্রোকারের সাথে একটি ট্রেডিং অ্যাকাউন্ট খুলতে হবে এবং ইন্ট্রাডে ট্রেডিংয়ের মাধ্যমে স্টক কেনা ও বিক্রি শুরু করতে হবে।

শেয়ারের দাম কমে গেলেও শেয়ার বাজারে মুনাফা করা খুবই আকর্ষণীয়।

২- বীমা এজেন্ট

লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার পাশাপাশি অন্যান্য রাষ্ট্রীয় মালিকানাধীন বীমা সংস্থা, বেসরকারী সংস্থাগুলি তাদের বীমা পলিসি বিক্রি করার জন্য এজেন্টদের সন্ধান করে। ন্যূনতম বিনিয়োগের সাথে, একটি ভাল কম্পিউটার এবং টু হুইলার, আপনি এই ব্যবসায়িক ধারণা নিয়ে প্রবেশ করতে পারেন যা লাভজনক কমিশন পায়।

৩- পাপড় ও সাগো পুডিং

আপনি Rs এর কম বিনিয়োগের সাথে এই ব্যবসার ধারণাটিও ভাবতে পারেন৷ 10,000 টাকা যাইহোক, যথেষ্ট মুনাফা অর্জনের জন্য, আপনাকে এই ধরনের ব্যবসা একটু বড় পরিসরে চালু করতে হবে।

এর অর্থ, পাপড়ের ময়দা মাখতে বা সাবুদানা ভাজার মিশ্রণটি সঠিক সামঞ্জস্যের জন্য সিদ্ধ করতে আপনার সাহায্যকারীর প্রয়োজন হবে। এই ব্যবসার সবচেয়ে ভালো দিক হল, আপনি আপনার নিজস্ব অনন্য স্বাদ এবং স্বাদের পাপড় এবং সাবুদানা চালু করতে পারেন, যা বাজারে বিরল বা অনুপলব্ধ।

৪- মেইল ​​বাছাই বিজনেস আইডিয়া

স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত শেয়ার সহ কোম্পানি, ব্যাংক, বীমা কোম্পানি এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান বাল্ক মেইল ​​পাঠায়। জমির বিদ্যমান আইনের অধীনে, তাদের শুধুমাত্র ইন্ডিয়া পোস্টের মাধ্যমে লভ্যাংশ, নোটিশ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ নথির জন্য একটি মেইল ​​পাঠাতে হবে।

যাইহোক, ইন্ডিয়া পোস্ট বাল্ক মেইলারদের জন্য পোস্টাল ইনডেক্স নম্বর অনুসারে মেলগুলি সাজানো এবং একটি নির্দিষ্ট পোস্ট অফিসে আলাদা ব্যাগে বিতরণ করা বাধ্যতামূলক করে।

৫- রান্নার ক্লাস শুরু করার ধারণা

প্রায় 25,000 টাকার নামমাত্র বিনিয়োগের সাথে, আপনি আপনার বাড়ি থেকে একটি রান্নার ক্লাস খুলতে পারেন। এই ব্যবসায় জড়িত প্রধান খরচ রান্নার সরঞ্জাম এবং খাদ্য উপাদান. এছাড়াও, এই ব্যবসায়িক ধারণায় আসার আগে আপনার অবশ্যই দুর্দান্ত রন্ধনসম্পর্কীয় দক্ষতা থাকতে হবে।

৬- কম্পিউটারাইজড রাশিফল

কুসংস্কারের সাথে প্রবল দেশটিতে, লোকেরা বিভিন্ন কারণে- তাদের ভবিষ্যৎ, বৈবাহিক জীবন, সম্পদের সম্ভাবনা এবং অন্যদের অনুপ্রাণিত করার জন্য রাশিফলের উপর নির্ভর করে। একটি ভাল কম্পিউটার, উপযুক্ত সফটওয়্যার, প্রিন্টার এবং কাস্টমাইজড কাগজ দিয়ে সজ্জিত, আপনি আপনার বাড়িতে থেকে কম্পিউটারাইজড রাশিফল ​​দিতে পারেন।

৭- মশলা গুঁড়া

তবুও আরেকটি ব্যবসায়িক ধারণা যা আপনি 10 হাজার টাকা বিনিয়োগে চালু করতে পারেন তা হল মসলা পাউডার তৈরি করা। অবশ্যই, অনেক বাণিজ্যিক ব্র্যান্ড উপলব্ধ রয়েছে এবং তাদের মধ্যে প্রতিযোগিতা দিন দিন উত্তপ্ত হয়ে উঠছে।

তা সত্ত্বেও, এমন অনেক গ্রাহক আছেন যারা বাড়িতে-মাঠের মশলা গুঁড়ো কিনতে পছন্দ করেন। তারা অল্প পরিমাণে এই ধরনের মশলা গুঁড়ো কিনে, কিন্তু প্রায়শই নিশ্চিত করার জন্য যে তারা সম্ভাব্য সবথেকে নতুন জিনিস পায়।

৮- কাগজের ব্যাগের ব্যবসা শুরু করুন

পরিবেশ সুরক্ষার ক্রমবর্ধমান সচেতনতার সাথে, বেশিরভাগ খুচরা দোকানগুলি আর গ্রাহকদের বিনামূল্যে প্লাস্টিকের ক্যারি ব্যাগ অফার করে না। যাইহোক, গ্রাহকদের ধরে রাখতে, তারা আপনার কেনাকাটা কাগজের ব্যাগে প্যাক করে, যদি সেগুলি শক্ত এবং মজবুত হয়।

রুপি হিসাবে কম বিনিয়োগ সহ 10,000 আপনি একটি কাগজ ব্যাগ ব্যবসা শুরু করতে পারেন. আপনার প্রচুর পরিমাণে স্ক্র্যাপ সংবাদপত্র, কাঁচি, ভাল মানের আঠা এবং দড়ি লাগবে।

৯- ঘরে তৈরি চকোলেট আইডিয়া

স্পষ্টতই, বাজারে অনেকগুলি শীর্ষ ব্র্যান্ড রয়েছে, প্রতিটিই বিভিন্ন ধরণের চকোলেট সরবরাহ করে। এ ছাড়া বিদেশি তৈরি চকোলেটের ব্যাপক চাহিদা রয়েছে, যা এখানে সহজলভ্য।

যাইহোক, ভারতে হস্তনির্মিত চকলেটের জন্য একটি বিশেষ বাজারও বিদ্যমান। কারণ হস্তনির্মিত চকলেটের অনন্য স্বাদ থাকে এবং ফ্লেভারে কোনো কৃত্রিম রং, ফ্লেভার এবং প্রিজারভেটিভ থাকে না।

১০- আলংকারিক মৃৎপাত্রের ব্যবসা

যেহেতু গৃহসজ্জার প্রবণতা এখন আরও প্রাকৃতিক, পরিবেশ-বান্ধব উপকরণের দিকে চলে যাচ্ছে, মানুষ কাঠ, মাটি, পাথর এবং অন্যান্য অনুরূপ উপকরণ থেকে তৈরি আইটেম খোঁজে। বাড়িতে আলংকারিক মৃৎপাত্র তৈরি করে আপনি আপনার সৃজনশীল দক্ষতাকে কার্যকরভাবে কাজে লাগাতে পারেন।

এটি আপনাকে মাটি বা মাটির পাত্র তৈরি করতে বাধ্য করে না। পরিবর্তে, আপনাকে কেবল বিভিন্ন আকার এবং আকারের পাত্র কিনতে হবে এবং সেগুলিকে আলংকারিক নিদর্শন এবং সৃজনশীল নকশা দিয়ে আঁকতে হবে। এছাড়াও আপনি ব্যক্তি এবং অফিস থেকে এই ধরনের পাত্রের জন্য অর্ডার নিতে পারেন এবং সেগুলি বাড়ির সাজসজ্জার শীর্ষ দোকানগুলিতে বিক্রি করতে পারেন।

12টি ব্যবসায়িক ধারণা 10,000 থেকে 25,000 টাকার মধ্যে বিনিয়োগ

১- স্টক/ফরেক্স ট্রেডিং

আপনি স্টক মার্কেট বা ফরেক্সের বেসিক ট্রেডিং নিতে পারেন এবং ঘরে বসে এই ব্যবসা শুরু করতে পারেন। আপনাকে একটি সাব-ব্রোকারের সাথে একটি ট্রেডিং অ্যাকাউন্ট খুলতে হবে এবং ইন্ট্রাডে ট্রেডিংয়ের মাধ্যমে স্টক কেনা ও বিক্রি শুরু করতে হবে।

শেয়ারের দাম কমে গেলেও শেয়ার বাজারে মুনাফা করা খুবই আকর্ষণীয়।

২- বীমা এজেন্ট

লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার পাশাপাশি অন্যান্য রাষ্ট্রীয় মালিকানাধীন বীমা সংস্থা, বেসরকারী সংস্থাগুলি তাদের বীমা পলিসি বিক্রি করার জন্য এজেন্টদের সন্ধান করে। ন্যূনতম বিনিয়োগের সাথে, একটি ভাল কম্পিউটার এবং টু হুইলার, আপনি এই ব্যবসায়িক ধারণা নিয়ে প্রবেশ করতে পারেন যা লাভজনক কমিশন পায়।

৩- পাপড় ও সাগো পুডিং

আপনি Rs এর কম বিনিয়োগের সাথে এই ব্যবসার ধারণাটিও ভাবতে পারেন৷ 10,000 টাকা যাইহোক, যথেষ্ট মুনাফা অর্জনের জন্য, আপনাকে এই ধরনের ব্যবসা একটু বড় পরিসরে চালু করতে হবে।

এর অর্থ, পাপড়ের ময়দা মাখতে বা সাবুদানা ভাজার মিশ্রণটি সঠিক সামঞ্জস্যের জন্য সিদ্ধ করতে আপনার সাহায্যকারীর প্রয়োজন হবে। এই ব্যবসার সবচেয়ে ভালো দিক হল, আপনি আপনার নিজস্ব অনন্য স্বাদ এবং স্বাদের পাপড় এবং সাবুদানা চালু করতে পারেন, যা বাজারে বিরল বা অনুপলব্ধ।

৪- মেইল ​​বাছাই বিজনেস আইডিয়া

স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত শেয়ার সহ কোম্পানি, ব্যাংক, বীমা কোম্পানি এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান বাল্ক মেইল ​​পাঠায়। জমির বিদ্যমান আইনের অধীনে, তাদের শুধুমাত্র ইন্ডিয়া পোস্টের মাধ্যমে লভ্যাংশ, নোটিশ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ নথির জন্য একটি মেইল ​​পাঠাতে হবে।

যাইহোক, ইন্ডিয়া পোস্ট বাল্ক মেইলারদের জন্য পোস্টাল ইনডেক্স নম্বর অনুসারে মেলগুলি সাজানো এবং একটি নির্দিষ্ট পোস্ট অফিসে আলাদা ব্যাগে বিতরণ করা বাধ্যতামূলক করে।

৫- রান্নার ক্লাস শুরু করার ধারণা

প্রায় 25,000 টাকার নামমাত্র বিনিয়োগের সাথে, আপনি আপনার বাড়ি থেকে একটি রান্নার ক্লাস খুলতে পারেন। এই ব্যবসায় জড়িত প্রধান খরচ রান্নার সরঞ্জাম এবং খাদ্য উপাদান. এছাড়াও, এই ব্যবসায়িক ধারণায় আসার আগে আপনার অবশ্যই দুর্দান্ত রন্ধনসম্পর্কীয় দক্ষতা থাকতে হবে।

৬- কম্পিউটারাইজড রাশিফল

কুসংস্কারের সাথে প্রবল দেশটিতে, লোকেরা বিভিন্ন কারণে- তাদের ভবিষ্যৎ, বৈবাহিক জীবন, সম্পদের সম্ভাবনা এবং অন্যদের অনুপ্রাণিত করার জন্য রাশিফলের উপর নির্ভর করে। একটি ভাল কম্পিউটার, উপযুক্ত সফটওয়্যার, প্রিন্টার এবং কাস্টমাইজড কাগজ দিয়ে সজ্জিত, আপনি আপনার বাড়িতে থেকে কম্পিউটারাইজড রাশিফল ​​দিতে পারেন

৭- কোচিং ক্লাস

ইঞ্জিনিয়ারিং, মেডিসিন, আইন এবং অন্যান্য বিশেষ ক্ষেত্রে পেশাদারদের পাশাপাশি স্কুলের শিক্ষক এবং প্রভাষকদের জন্য বাড়তি আয় বা পূর্ণ-সময়ের পেশা করার পরিকল্পনা করার জন্য দুর্দান্ত গৃহ-ভিত্তিক ব্যবসায়িক ধারণা। এখানে বিনিয়োগ প্রায় রুপি. 25,000 যা আপনি শিক্ষার্থীদের জন্য ভাঁজযোগ্য চেয়ার এবং টেবিলের মতো জিনিসপত্রের জন্য ব্যয় করবেন।

৮- স্টেশনারি সরবরাহ খোলার জন্য ব্যবসায়িক ধারণা

ব্যবসা, স্কুল এবং অন্যান্য প্রতিষ্ঠানের জন্য কাস্টমাইজড স্টেশনারি প্রয়োজন যা তাদের কর্পোরেট পরিচয় এবং লোগো বহন করে। এর মধ্যে রয়েছে লেটারহেড, খাম, চালান বই, রসিদ বই এবং অন্যান্য বিভিন্ন আইটেম। অল্প বিনিয়োগে Rs. 25,000, আপনি এই চিরসবুজ উদ্যোগটি চেষ্টা করতে পারেন।

৮- ভেষজ শরীর এবং ত্বকের যত্ন পণ্য

আমাদের সকলেরই মোটামুটি ধারণা রয়েছে যে কোন ভেষজ এবং তেলগুলি শরীর এবং ত্বকের যত্নের জন্য দুর্দান্ত। হারবাল স্কিনকেয়ার লোশন, ফেসিয়াল স্ক্রাব, শ্যাম্পু এবং অন্যান্য সম্পর্কিত জিনিসগুলির জন্য কিছু ঐতিহ্যবাহী, সময়-পরীক্ষিত এবং প্রমাণিত রেসিপি নিন এই ব্যবসাটি শুরু করার জন্য যার জন্য ন্যূনতম বিনিয়োগ প্রয়োজন। 25,000 টাকা

৯- প্লাম্বিং পরিষেবা

এই ব্যবসায়িক ধারণার জন্য আপনার প্লাম্বার প্রয়োজন নেই। আপনাকে যা করতে হবে তা হল কাজটি করার জন্য দক্ষ কর্মী নিয়োগের জন্য প্লাম্বিং সরঞ্জাম এবং সরঞ্জামগুলিতে বিনিয়োগ।

সাধারণত, বেশিরভাগ প্লাম্বিং কাজ হল পুরানো জলের লাইন, কল এবং অন্যান্য জিনিসপত্রের রক্ষণাবেক্ষণ ও মেরামত। গ্রাহককে বিল দেওয়ার আগে আপনাকে অবশ্যই এই ফিটিংগুলির জন্য অর্থ প্রদান করতে হবে।

১০- বৈদ্যুতিক রক্ষণাবেক্ষণ

প্রয়োজনীয় সরঞ্জাম এবং সরঞ্জামগুলিতে বিনিয়োগ করুন এবং যখনই আপনার প্রয়োজন হবে তখন আপনার জন্য কাজ করার জন্য একজন দক্ষ ইলেকট্রিশিয়ান নিয়োগ করুন। এই ব্যবসার সাথে একটি বাড়ি, অফিস বা বিল্ডিংয়ে বৈদ্যুতিক সংযোগ রক্ষণাবেক্ষণ জড়িত। আপনি উচ্চ মানের কাজ প্রদান করলে বার্ষিক রক্ষণাবেক্ষণ চুক্তি পাওয়া যায়।

১১- লাইব্রেরি ঘুরে আসা

আপনি যদি বইয়ের পোকা হয়ে থাকেন এবং পড়তে ভালোবাসেন, তাহলে দারুণ হোম ভিত্তিক ব্যবসায়িক ধারণা। স্ক্র্যাপ মার্কেটে সবচেয়ে জনপ্রিয় বই কিনুন এবং গ্রাহকদের কাছে ভাড়া দিন। আপনি এই ব্যবসায় প্রায় 25,000 টাকা বিনিয়োগ করতে পারেন। এক বা একাধিক দিনের জন্য বই ধার দেওয়ার জন্য মাসিক সাবস্ক্রিপশন এবং ফি থেকে আয়।

25,000 থেকে 50,000 টাকার মধ্যে বিনিয়োগের 12টি ব্যবসায়িক ধারণা

১- খাদ্য সরবরাহ (টিফিন পরিষেবা)

আপনি সহজেই ব্যক্তি এবং পরিবারের ক্রমবর্ধমান প্রবণতা নগদ করতে পারেন ভারতে একটি খাবার বিতরণ পরিষেবাতে তাদের দৈনন্দিন খাবার আউটসোর্স করার জন্য, সাধারণত একটি ‘টিফিন পরিষেবা’ হিসাবে উল্লেখ করা হয়।

এই ব্যবসায়িক ধারণার জন্য আপনার প্রধান বিনিয়োগ হবে রান্নার পাত্র, খাদ্য সামগ্রী, প্যাকেজিং উপাদান বা স্টিলের খাবারের বাক্স এবং ডেলিভারির জন্য সাইকেল বা টু হুইলার।

২- বহিরাগত স্নানের সাবান

বিদেশী গোসলের সাবান তৈরির জন্য প্রধান বিনিয়োগ হল কাঁচামাল, ছাঁচ এবং মিশ্রণটি ফুটানোর জন্য বিশেষ পাত্র। হস্তনির্মিত বহিরাগত স্নানের সাবানগুলি সমস্ত দোকানে এবং বিশেষ করে বিউটি পার্লার এবং ফ্যাশন বুটিকেতে প্রিমিয়ামের বিনিময়ে বিক্রি হয়।

৩- ধূপ কাঠি (ধূপ কাঠি)

উল্লেখযোগ্যভাবে, দক্ষিণ ভারত, বিশেষ করে কর্ণাটক রাজ্য, উচ্চ মানের ধূপকাঠি বা ‘আগরবাত্তি’-এর একটি শীর্ষস্থানীয় প্রস্তুতকারক এবং সরবরাহকারী হিসাবে বিশ্ব বাজারে আধিপত্য বিস্তার করে। ‘

যাই হোক না কেন, আপনি প্রায় 50,000 টাকার বিনিয়োগে আগরবাতি তৈরির ব্যবসা শুরু করতে পারেন। হাতে ঘূর্ণিত ধূপকাঠির চাহিদা রয়েছে এবং তাই, আপনার প্রধান ব্যয় হবে শ্রমের উপর।

আপনি এখানে অনুরূপ ছোট স্কেল উত্পাদন ব্যবসা ধারনা পেতে পারেন.

৪- তাজা সবজির রস

এটি ভারতে একটি বিশাল অনাবিষ্কৃত ব্যবসায়িক ধারণা। স্বাস্থ্য-সচেতন ভারতীয়রা শসা, গাজর, বীট, আজওয়াইন, পার্সলে, ধনেপাতা, ক্যাপসিকাম, ব্রোকলি এবং আরও অনেক কিছু থেকে তৈরি তাজা সবজির রসের দিকে ঝুঁকছে। এই ব্যবসার ধারণাটি সাধারণত মেড-টু-অর্ডার এবং হোম ডেলিভারির ভিত্তিতে কাজ করে।

৫- স্বাস্থ্য পানীয়

আরেকটি ট্রেন্ডিং ব্যবসার ধারণা যা আপনি 50,000 টাকা দিয়ে খুলতে পারেন। ভেষজ, পাতা, শিকড় এবং ফল থেকে রস তৈরি করা যা নিরাময়কারী এবং ঔষধি প্রভাব রয়েছে বলে পরিচিত। এই জুসগুলি জিম, স্পা, জগার্স পার্ক এবং অন্যান্য পাবলিক চিত্তবিনোদন এলাকায় বিক্রি হয়। যাইহোক, আপনি তাদের তাজা পরিবেশন করা প্রয়োজন.

৬- এয়ার-কন্ডিশনার এবং রেফ্রিজারেটর রক্ষণাবেক্ষণ

এয়ার কন্ডিশনার এবং রেফ্রিজারেটর রক্ষণাবেক্ষণ এবং মেরামতের জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলি হল এই ব্যবসায় আপনার একমাত্র বিনিয়োগ। আপনাকে যোগ্য এয়ার কন্ডিশনার এবং রেফ্রিজারেশন মেকানিক্সের পরিষেবাগুলিতে দড়ি দিতে হবে যাদেরকে শুধুমাত্র কাজের ভিত্তিতে অর্থ প্রদান করা যেতে পারে।

৭- বেবি-সিটিং

একটি crche বা বেবি-সিটিং পরিষেবা সেট আপ করা মোটামুটি সহজ কিন্তু শিশু এবং ছোট বাচ্চাদের পরিচালনার ক্ষেত্রে দক্ষ দক্ষতার প্রয়োজন। প্লেপ, খেলনা এবং অন্যান্য আইটেম কেনার পাশাপাশি একজন গৃহকর্মীর পরিষেবা তালিকাভুক্ত করার জন্য প্রায় 50,000 টাকার বিনিয়োগ যথেষ্ট হবে৷

Read more:  কম পুঁজির সেরা ১০ টি লাভজনক ব্যবসা!

৮- ঘি, পনির এবং পনির

ঘি, পনির এবং মাখন ভারতীয় খাদ্যের অবিচ্ছেদ্য অংশ। কিছু মৌলিক দক্ষতা এবং সরঞ্জাম দিয়ে আপনি বাড়িতে এই খাদ্য পণ্য তৈরি করে একটি ছোট ব্যবসা শুরু করতে পারেন। এগুলি সরাসরি বা দোকানের মাধ্যমে বাজারজাত করা যেতে পারে।

৯- ইডলি ও দোসা তৈরির ব্যবসা

দুটি দক্ষিণ ভারতীয় প্রধান খাবার এখন ভারত জুড়ে খাওয়া হয়। যাইহোক, কিছু স্বাদকারী ইডলি এবং দোসা তৈরির জন্য মাটির শস্য এবং শস্যের মিশ্রণ তৈরি করতে পারে।

একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্লেন্ডার, প্যাকিং উপাদান এবং সরঞ্জাম দিয়ে সজ্জিত, আপনি রুপি বিনিয়োগ করে রেডিমেড ইডলি এবং দোসা ব্যাটার বিক্রির ব্যবসায় প্রবেশ করতে পারেন৷ শুধুমাত্র 50,000।

১০- আসবাবপত্র মেরামত

একটি আসবাবপত্র মেরামতের ব্যবসা সেট আপ করাও মোটামুটি সহজ। আপনার প্রধান বিনিয়োগ হবে সরঞ্জাম, বার্নিশ এবং ব্যবসার জন্য অন্যান্য প্রয়োজনীয় জিনিসগুলিতে। আসবাবপত্র মেরামতের জন্য দক্ষ কারিগর নিয়োগ করা আপনাকে এই উদ্যোগে শুরু করতে সহায়তা করবে।

50,000 থেকে 1,00,000 টাকার মধ্যে 12টি বিজনেস আইডিয়া বিনিয়োগ

১- মোবাইল মেরামত

একটি নির্ভরযোগ্য প্রাক-মালিকানাধীন গাড়ি এবং যানবাহন মেরামতের জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলির সাথে, আপনি একটি মোবাইল গ্যারেজ চালু করতে পারেন। অর্থ, যাদের যানবাহনে প্রযুক্তিগত সমস্যা দেখা দেয় এবং রাস্তায় স্টল থাকে তারা আপনাকে মেরামতের জন্য কল করতে পারে। আপনার গাড়ির ইঞ্জিন এবং বোর্ডে বৈদ্যুতিক গিয়ারগুলির একটি সূক্ষ্ম জ্ঞান থাকতে হবে।

২- ভেগান আইসক্রিম

লক্ষ লক্ষ ভারতীয় নিরামিষভোজী হয়ে উঠছে এবং দুগ্ধ-ভিত্তিক পণ্য এড়িয়ে চলছে, নারকেল দুধ এবং সয়া দুধ থেকে তৈরি আইসক্রিমের প্রচুর চাহিদা রয়েছে। একটি ছোট এবং পোর্টেবল নিরামিষ স্মুদি মেকার প্রায় 80,000 টাকায় পাওয়া যায় যেখানে কাঁচামালের জন্য আপনার খরচ হবে প্রায় রুপি। 10,000 টাকা

৩- অ্যাকোয়ারিয়াম এবং শোভাময় মাছ

অ্যাকোয়ারিয়ামের সরঞ্জাম এবং শোভাময় মাছ, সেইসাথে প্রয়োজনীয় জিনিস বিক্রি করা একটি বছরব্যাপী ব্যবসা। অ্যাকোয়ারিয়াম এবং মাছ কেনা হয় এবং বাড়ি এবং অফিসের সাজসজ্জার জন্য উপহার হিসাবে দেওয়া হয়। এই ব্যবসায়িক ধারণায় আপনার ভালো হ্যান্ডলিং দক্ষতার প্রয়োজন হবে।

৪- মাশরুম সংগ্রহ

গ্রামীণ এলাকায় বসবাসকারীদের জন্য আদর্শ, মাশরুম সংগ্রহ একটি ব্যবসা যা আপনি মাত্র টাকা দিয়ে শুরু করতে পারেন৷ দিয়ে শুরু করতে পারেন। হল 100,000 আপনার একটি পৃথক রুম, কাঠের বাক্স এবং মাশরুমের বীজের পাশাপাশি জল স্প্রেয়ার প্রয়োজন। ভারতের কিছু রাজ্যে কিছু রাজ্যে মাশরুম সংগ্রহ আকর্ষণীয় প্রণোদনা পায়।

৫- মাছ চাষ

এটি একটি নিয়ন্ত্রিত পরিবেশে মাছের প্রজনন এবং ফসল সংগ্রহকে বোঝায়। এটি আধা-শহুরে এবং গ্রামীণ এলাকার জন্য একটি ভাল ব্যবসার ধারণা যার খরচ প্রায় Rs. হল 100,000 চিংড়ির সাথে মিঠা পানির মাছ যেমন ‘রোহু’ ‘ইলিশ’, ‘কাতলা’ মৎস্য খামারে রাখা হয় এবং উচ্চ লাভে বিক্রি করা হয়।

৬- মদ বিতরণ

মদের হোম ডেলিভারি ভারতে একটি ক্রমবর্ধমান ব্যবসায়িক ধারণা যা 24/7 x 365 বৃদ্ধি পায়। স্কুটারে বিনিয়োগ এবং পাইকারি হারে কেনার জন্য মদ বিক্রেতাদের সাথে যোগাযোগের মাধ্যমে, আপনি এই ব্যবসার সাথে সমৃদ্ধ রিটার্ন পেতে পারেন। আপনি বাজার মূল্য এবং ডেলিভারি চার্জে বিক্রি করে একটি শালীন মুনাফা করেন।

৭- ফুল বিজনেস আইডিয়া

বিবাহ এবং অন্যান্য বিশেষ অনুষ্ঠানে উপহার হিসাবে ফুলের তোড়া তৈরি করে আপনার সৃজনশীল দক্ষতা প্রকাশ করুন। ভারতীয়রা উৎসবের জন্য বিখ্যাত হওয়ায় এটি সারা বছর ধরে ব্যবসা। যাইহোক, আপনার ফুলগুলি যাতে সঙ্কুচিত না হয় এবং অন্তত কয়েক দিনের জন্য তাজা থাকে তা নিশ্চিত করার জন্য আপনাকে সঠিক সরঞ্জামগুলিতে বিনিয়োগ করতে হবে।

৮- আমদানিকৃত পণ্য

ভারতীয়, নাবিক এবং কখনও কখনও, ছুটিতে দেশে ফিরে বিদেশী পর্যটকরা পণ্য বহন করে যা তারা স্থানীয় মুদ্রায় এখানে বিক্রি করতে পারে। এর মধ্যে রয়েছে টি-শার্ট, সুগন্ধি এবং প্রসাধনী, চকোলেট, সিগারেট এবং অ্যালকোহল। আপনি এই ধরনের পণ্য কিনতে আগ্রহী গ্রাহকদের অনেক খুঁজে পাবেন.

৯- পুরানো ভিডিও এবং অডিও ডিজিটাইজ করা

স্মরণীয় অনুষ্ঠানের পুরানো ভিডিও রেকর্ডিং, বিরল চলচ্চিত্র এবং ইয়ারিসের জনপ্রিয় অডিও বিলুপ্তির পথে। রেকর্ডার তাদের চালানোর জন্য সহজে উপলব্ধ নয়. যাইহোক, সর্বশেষ ডিভাইস যেগুলির দাম Rs. থেকে কম। 100,000 আপনাকে এই পুরানো ভিডিও এবং অডিওগুলির ডিজিটাইজড সংস্করণ অফার করতে দেয়৷

১০- সাইনবোর্ড

সব ব্যবসায় একটি সাইনবোর্ড প্রয়োজন. এগুলি দোকান, কারখানা এবং অফিসের প্রাঙ্গনে তৈরি এবং ইনস্টল করা বেশ সহজ। এটি আরেকটি ব্যবসায়িক ধারণা যা সর্বদা চাহিদা থাকে। সাইনবোর্ড ডিজাইন করার জন্য আপনার কিছু সৃজনশীল প্রবৃত্তি এবং ইনস্টলেশনের জন্য দক্ষ সাহায্যকারীর প্রয়োজন হবে।

1,00,000 থেকে 5,00,000 টাকার মধ্যে 10টি বিজনেস আইডিয়া বিনিয়োগ

১- বিল্ডিং এবং ঘর আঁকা

সাধারণত একটি মৌসুমী ব্যবসায়িক ধারণা হিসাবে বিবেচিত, বিল্ডিং এবং বাড়ির বাইরের এবং অভ্যন্তরীণ অংশগুলি ভারতে আঁকা হয়। এটির জন্য প্রচুর বিনিয়োগের প্রয়োজন হয় না কারণ ব্যবসাটি গ্রাহকদের সাথে করা চুক্তির উপর নির্ভর করে। এই ব্যবসার জন্য দক্ষ জনশক্তি গুরুত্বপূর্ণ।

২- ভবন এবং ঘর রক্ষণাবেক্ষণ

এই ব্যবসার মধ্যে রয়েছে রাজমিস্ত্রি এবং দালান এবং ঘর সম্পর্কিত অন্যান্য দিক। আবার, এই ব্যবসাটি গ্রাহকদের সাথে আপনার স্বাক্ষরিত চুক্তির উপরও নির্ভর করে। দক্ষ রাজমিস্ত্রি, শ্রমিক এবং নির্ভরযোগ্য নির্মাণ সামগ্রী সরবরাহকারী যারা আপনাকে ক্রেডিট দেয় তারা গুরুত্বপূর্ণ।

৩- সিসিটিভি ক্যামেরার ব্যবসা

একসময় ব্যাঙ্ক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে ব্যবহৃত সিসিটিভি ক্যামেরা এখন বাড়িতেও জনপ্রিয় হয়ে উঠছে। সহজলভ্য সরঞ্জামগুলির জন্য একটি ব্যবসায়িক ধারণা খোলা খুব সহজ। এই সিসিটিভি ক্যামেরা স্থাপনের জন্য দক্ষ জনবল আবশ্যক।

৪- DTH এজেন্সি

ভারতে অর্ধ ডজন ডাইরেক্ট-টু-হোম স্যাটেলাইট টিভি প্রদানকারীর সাথে, আপনি DTH সরঞ্জাম ইনস্টল করার এই লাভজনক উদ্যোগে প্রবেশ করতে পারেন, যার মধ্যে রয়েছে স্যাটেলাইট টিভি ডিশ, ট্রান্সপন্ডার এবং সেট-টপ বক্স।

আপনাকে পরিষেবা প্রদানকারী এবং খোলা বাজার থেকে পণ্য কিনতে হবে। এছাড়াও আপনার সমাক্ষ তার এবং একটি সংকেত শক্তি পরিমাপক প্রয়োজন।

৫- কেবল টিভি এবং ইন্টারনেট ডিস্ট্রিবিউটর

ভারতে অনেক ব্যক্তিগত কেবল এবং ইন্টারনেট প্রদানকারী রয়েছে। তাদের কেবল টিভি এবং ইন্টারনেট পরিষেবার জন্য পরিবেশক প্রয়োজন। আপনি সাবস্ক্রাইবার সাইন আপ এবং মাসিক সাবস্ক্রিপশনের জন্য বিশাল কমিশন পাবেন। সেট-টপ বক্স, ওয়াইফাই রাউটার এবং অন্যান্য গিয়ার ইনস্টল করার ক্ষেত্রেও সুবিধা দেওয়া হয়।

৬- জেনেরিক ওষুধ সরবরাহ

ফার্মেসি দূরবর্তী অবস্থানের কারণে ডাক্তাররা গ্রামাঞ্চলে ওষুধ দিয়ে থাকেন। একটি টু হুইলার বা একটি গাড়ি দিয়ে, আপনি পাইকারি হারে জেনেরিক ওষুধ কিনতে পারেন এবং একটি পরিপাটি লাভের জন্য প্রত্যন্ত গ্রামের ডাক্তারদের কাছে সরবরাহ করতে পারেন।

৭- ধাতু উত্পাদন ব্যবসা

জানালার গ্রিল, লোহার দরজা, অ্যালুমিনিয়াম ফ্রেম এবং এর মতো তৈরি করা মোটামুটি সহজ। যাইহোক, এই আইটেমগুলি বাড়ির মালিক, ব্যবসায়ী এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানের দ্বারা সারা বছর প্রয়োজন হয়। একটি দোকান ভাড়া করা এবং প্রয়োজনীয় সরঞ্জাম ক্রয় করা আপনাকে এই ব্যবসার ধারণাটি চালু করতে সহায়তা করবে। প্রয়োজন দক্ষ জনবল।

৮- প্যাথলজিক্যাল ল্যাবরেটরি

মাইক্রোবায়োলজি গ্র্যাজুয়েটদের জন্য, এটি প্রায় INR 500,000 বিনিয়োগের সাথে সেট আপ করার জন্য একটি নিখুঁত হোম-ভিত্তিক ব্যবসার ধারণা৷ আপনার প্রধান ব্যয় হবে পরীক্ষাগারের সরঞ্জাম যেমন মাইক্রোস্কোপিক সরঞ্জাম, সেন্ট্রিফিউজ, রাসায়নিক এবং বিকারক।

৯- অটোমোবাইল মেরামত

ভারত এখন বিশ্বের অটোমোবাইলের তৃতীয় বৃহত্তম বাজার। তাই, দুই এবং চার চাকার মেরামতের চাহিদা দ্রুত বাড়তে বাধ্য। অটোমোবাইল সম্পর্কে ভাল জ্ঞানের সাথে বা একজন দক্ষ মেকানিক নিয়োগ করে, আপনি এই ক্রমবর্ধমান ব্যবসায়িক ধারণায় প্রবেশ করতে পারেন।

১০- আবাসন পরিষেবা

ভারতের অন্যান্য অংশ থেকে মেট্রো শহরগুলিতে দক্ষ, যখন অতিথি পরিষেবাগুলির চাহিদা বৃদ্ধি পেয়েছে যেমন পেইং গেস্ট, কলকারী ব্যক্তিদের স্থানান্তরের জন্য ধন্যবাদ৷ আপনি কয়েকটি অ্যাপার্টমেন্ট ভাড়া নিতে পারেন, সেগুলি যথাযথভাবে সজ্জিত করতে পারেন এবং একাধিক ব্যক্তির জন্য ‘প্রতি বিছানা’ ভিত্তিতে ভাড়া দিতে পারেন।

5,00,000 থেকে 10,00,000 টাকার মধ্যে 12টি বিজনেস আইডিয়া বিনিয়োগ

১- ফুড ট্রাক বিজনেস আইডিয়া

এই অজানা অজানা প্রবণতা ভারতের সমস্ত মেট্রো শহরে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। ফুড ট্রাক ব্যবসা স্থাপনের জন্য কর্তৃপক্ষের কাছ থেকে ন্যূনতম লাইসেন্স প্রয়োজন। যানবাহন এবং স্মারক সরঞ্জামের দাম 500,000 থেকে Rs. এর মধ্যে 7,00,000। জড়িত অন্যান্য খরচ খাদ্য পণ্য এবং কাঁচামাল হয়.

২- ক্যাটারিং পরিষেবা

বিবাহ, জন্মদিন এবং অন্যান্য উপলক্ষ ভোজের সাথে পালিত হয়। তাই সারা বছরই ভালো ক্যাটারিং সার্ভিসের চাহিদা থাকে। এই ব্যবসায়িক ধারণা পেতে, আপনাকে কমিশনারী (রান্নাঘর) সরঞ্জামগুলিতে বিনিয়োগ করতে হবে এবং ভাল শেফ এবং ক্যাটারিং ক্রু নিয়োগ করতে হবে।

৩- ইভেন্ট সংগঠক

আজকাল, এমনকি ছোট ইভেন্ট, যেমন বিবাহ এবং কোম্পানির পার্টি, আয়োজকদের পরিষেবা তালিকাভুক্ত করে। এটি একটি বরং জটিল ব্যবসায়িক ধারণা কারণ আপনাকে এমন একটি সমাধান দিতে হবে যা ইভেন্টটি ধারণকারী সত্তার প্রতিটি প্রয়োজন পূরণ করে।

৪- গ্ল্যামার ফটোগ্রাফি

গ্ল্যামারাস লুকিং ছবি সবাই চায়। যাদের বিস্তারিত দৃষ্টি রয়েছে এবং সৃজনশীল মন তারা গ্ল্যামার ফটোগ্রাফি পরিষেবা অফার করতে পারে। এটি একটি মোটামুটি ব্যয়বহুল ব্যবসায়িক ধারণা হতে পারে কারণ এটির জন্য একটি খুব উচ্চ-রেজোলিউশন ক্যামেরা এবং অন্যান্য সম্পর্কিত সরঞ্জাম প্রয়োজন। আপনাকে একটি স্টুডিও ভাড়া নিতে হবে বা আপনার নিজের খুলতে হবে।

Read More:

৫- উদ্ভিদ নার্সারি

এই উন্নতিশীল ব্যবসা খোলার প্রধান খরচ হল অবস্থান। যাইহোক, বাগান এবং গৃহমধ্যস্থ গাছপালা, বাগানের আনুষাঙ্গিক, মাটি এবং সারগুলির জন্য অগণিত গ্রাহক রয়েছে, যা আপনার লাভে যোগ করে।

৬- মালবাহী ফরওয়ার্ডিং

একটি মোটামুটি ভাল আকারের গুদাম এবং কিছু জ্ঞান সহ, মালবাহী ফরওয়ার্ডিং এমন কিছু যা আপনি বিবেচনা করতে পারেন। এটা বেশ সহজ কিন্তু বেশ আকর্ষণীয়. ব্যক্তি এবং কোম্পানি উভয়ই আপনার পরিষেবাগুলিকে রক্ষা করবে৷

৭- প্লাস্টিক রিসাইক্লিং ব্যবসা

পুনর্ব্যবহারযোগ্য একটি ব্যবসা যা পরিবেশ সুরক্ষার উদ্দেশ্যে সরকারের কাছ থেকে অনেক সুবিধা পায়। একটি ছোট প্লাস্টিক রিসাইক্লিং ইউনিট প্রায় রুপি বিনিয়োগে খোলা যেতে পারে৷ দশ কোটি.

৮- হিমায়িত মাংসের দোকান

প্রায়শই ভারতে ‘কোল্ড স্টোর’ হিসাবে উল্লেখ করা হয়, হিমায়িত মাংসের দোকানে এমন পণ্য স্টক করে যা বাজারে সহজে পাওয়া যায় না। তবুও, তাদের পণ্য যেমন শুয়োরের মাংসের হ্যাম, বেকন এবং সালামির পাশাপাশি ককটেল এবং শুয়োরের মাংসের সসেজের ব্যাপক চাহিদা রয়েছে।

৯- কফি শপ ব্যবসার ধারণা

রাস্তার ধারের কফি শপ ভারতের প্রত্যেকের জন্য একটি স্বাগত দৃশ্য। অবশ্যই, আপনি বাজারের সবচেয়ে বড় খেলোয়াড়দের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবেন। যাইহোক, কিছু চতুরতা এবং যুক্তিসঙ্গত মূল্যের সাথে, আপনি গ্রাহকদের কোন অভাবের সম্মুখীন হবেন না।

১০- স্টেশনারি খুচরা বিক্রেতা

স্টেশনারি বিক্রি করা হল সবচেয়ে নিরাপদ ব্যবসায়িক ধারণা যা আপনি প্রায় রুপি পেতে পারেন৷ আপনি বিনিয়োগ করতে পছন্দ করতে পারেন. দশ কোটি. প্রত্যেকেরই স্টেশনারি প্রয়োজন – জুনিয়র কিন্ডারগার্টেনের ছাত্র থেকে শুরু করে অফিস এবং বড় কর্পোরেট হাউস। স্টেশনারীর কোন মেয়াদ শেষ হওয়ার তারিখ নেই, যার মানে আপনার পণ্য দীর্ঘস্থায়ী হয়।

10 লক্ষ থেকে 50 লক্ষ টাকা বিনিয়োগ সহ 10টি ব্যবসায়িক ধারণা৷

১- উটপাখি ও ইমু চাষ

ভারতে উটপাখি ও ইমুর মাংস ধীরে ধীরে বাড়ছে। উটপাখি এবং ইমু চাষ ব্যবসায় প্রবেশের জন্য পোল্ট্রি ব্যবস্থাপনা এবং গ্রামীণ এলাকায় পর্যাপ্ত স্থান সম্পর্কে কিছু জ্ঞান প্রয়োজন। উটপাখি এবং ইমুর মাংস তারকা-শ্রেণীর হোটেলের পাশাপাশি কিছু বিশেষ বিশিষ্ট রেস্তোরাঁয় পরিবেশন করা হয়।

২- ওয়ালেট এবং বেল্ট নির্মাণ

আপনি পার্স এবং বেল্ট তৈরি করতে পারেন – পুরুষদের জন্য প্রয়োজনীয় পোশাক আনুষাঙ্গিক – চামড়া বা সিন্থেটিক উপকরণ দিয়ে। মেশিন এবং দক্ষ জনবল সহ একটি ছোট উৎপাদন ইউনিট এই ব্যবসায় প্রবেশের জন্য যথেষ্ট।

৩- ফ্যাশন বুটিক

হাই-এন্ড ফ্যাশন পোশাক এখন এমনকি ভারতের আধা-শহুরে এলাকায় বিক্রি হয়। ই-খুচরা বিক্রেতাদের আক্রমণ সত্ত্বেও, অনেক গ্রাহক বুটিকগুলিতে ফ্যাশন পরিধান কিনতে পছন্দ করেন কারণ এটি তাদের চেষ্টা করার সময় পণ্যটির দিকে নজর দিতে দেয়।

৪- বিউটি পার্লার

আজকাল, বিউটি পার্লারের ধারণা ‘শুধু নারী’ থেকে ইউনিসেক্সে চলে গেছে। অর্থ, নারী-পুরুষ উভয়েই সৌন্দর্য চিকিৎসার সুবিধা নিতে পারে। উপযুক্ত সরঞ্জাম এবং দক্ষ বিউটিশিয়ান সহ, একটি বিউটি পার্লার হল উপরোক্ত বিনিয়োগের সীমার মধ্যে একটি ভাল ব্যবসার ধারণা।

৫- সোডা কারখানা ব্যবসা

আবার, আপনাকে ইন্ডাস্ট্রির কিছু বড় খেলোয়াড়ের বিরুদ্ধে দাঁড় করানো হবে। যাইহোক, সবসময় সাশ্রয়ী মূল্যের, স্থানীয়ভাবে উৎপাদিত ব্র্যান্ডের বায়ুযুক্ত জল এবং কার্বনেটেড স্বাদযুক্ত পানীয়ের চাহিদা থাকে। সোডা কারখানা স্থাপন করা মোটামুটি সহজ। এই ব্যবসায়িক ধারণায় সাফল্য নিশ্চিত করার জন্য আপনার একটি ভাল বিতরণ ব্যবস্থা প্রয়োজন।

৬- খেলাধুলার দোকান

আজকাল ক্রিকেট ব্যাট, হকি স্টিক, ফুটবল এবং খেলাধুলার পোশাক সাধারণ প্রয়োজনীয় জিনিস। আপনি পর্যাপ্ত গ্রাহক পেতে পারেন এবং লাভ করতে পারেন যদি আপনি ভাল মানের ক্রীড়া সামগ্রী অফার করেন। এছাড়াও আপনি হোম জিম সরঞ্জাম যোগ করতে পারেন.

৭- একটি বেকারি ব্যবসা শুরু করুন

সুপরিচিত ব্র্যান্ড সরবরাহকারী বড় কোম্পানির উপস্থিতি সত্ত্বেও, স্থানীয়ভাবে তৈরি রুটি সবসময় গ্রাহকদের আকর্ষণ করে। উপরন্তু, আপনি আরও গ্রাহকদের আকর্ষণ করতে অন্যান্য সাধারণ বেকারি আইটেমগুলির মধ্যে কুকিজ, বিস্কুট, কেক এবং পেস্ট্রিও বেক করতে পারেন।

৮- ডিটারজেন্ট এবং ওয়াশিং পাউডার

ভারতে, ডিটারজেন্ট এবং ওয়াশিং পাউডার উত্পাদন ক্ষুদ্র শিল্পের জন্য উন্মুক্ত। অনেক কোম্পানি আছে যারা ছোট শিল্প শেডগুলিতে তাদের পণ্য তৈরি করতে শুরু করেছিল কিন্তু এখন জাতীয় ব্র্যান্ড। ভালো মানের পণ্য আপনার সাফল্য নিশ্চিত করবে।

৯- একটি খেলনা কারখানা খোলার ব্যবসায়িক ধারণা

বর্তমানে, ভারতের খেলনা বাজারে চীন থেকে উৎপন্ন পণ্যের আধিপত্য রয়েছে। আপনি সব বয়সের বাচ্চাদের জন্য বিস্তৃত খেলনা এবং গেম তৈরি করতে পারেন। আপনার সাফল্য নিশ্চিত করা যেতে পারে যদি আপনি এমন খেলনা তৈরি করেন যা লোকেরা জাতিগতভাবে সনাক্ত করতে পারে।

১০- চিকিৎসা সামগ্রী

সার্জিক্যাল গ্লাভস, কটন সোয়াব এবং রোল, গজ এবং মেডিকেল প্লাস্টারের মতো চিকিৎসা সরবরাহের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে যথাযথ লাইসেন্সিং ফর্ম প্রয়োজন। তা সত্ত্বেও, ভারতে স্বাস্থ্যসেবা খাতের বিকাশের কারণে এই পণ্যগুলির চাহিদা ক্রমাগত বাড়ছে।

50 লক্ষ থেকে 1 কোটি টাকা বিনিয়োগ সহ 10টি ব্যবসায়িক ধারণা৷

১- ট্রাভেল এজেন্সি

প্রাঙ্গণ, আসবাবপত্র এবং অফিসের সাজসজ্জার পাশাপাশি কম্পিউটারের ভাড়া এই ব্যবসায়িক ধারণায় এত বেশি হবে না। যাইহোক, একটি ট্রাভেল এজেন্সি খুলতে, আপনাকে সরকারী নিবন্ধন এবং এয়ারলাইন্স, হোটেল এবং অন্যান্য ভ্রমণ পরিষেবা প্রদানকারীর সাথে নিবন্ধনের জন্য যথেষ্ট পরিমাণ অর্থ প্রদান করতে হবে।

২- স্থানীয় ট্যুর কোম্পানির ব্যবসা

আপনার নিজস্ব স্থানীয় দর্শনীয় স্থান ভ্রমণ শুরু করতে বাস কিনুন। আপনার ভাল গাইডেরও প্রয়োজন হবে যারা ভ্রমণকারীদের তারা যে পর্যটন আকর্ষণগুলি পরিদর্শন করেন সে সম্পর্কে বলতে পারেন এবং তাদের সেই জায়গাটির একটি সংক্ষিপ্ত বিশদ ভ্রমণ করতে পারেন। এই ব্যবসার ধারণায় প্রবেশ করার জন্য লাইসেন্সিং আবশ্যক।

৩- জৈব খাবারের দোকান

স্বাভাবিকভাবেই, জৈব খাবারগুলি ব্যয়বহুল এবং এখনও, এই ব্যবসায়িক ধারণাটির চাহিদা রয়েছে। তা সত্ত্বেও, এই ফল, সবজির পাশাপাশি খাদ্যশস্য এবং অন্যান্য পণ্যগুলির একটি ক্রমবর্ধমান বাজার রয়েছে।

আপনি জৈব খাবার অফার একটি ছোট কিন্তু ভাল দোকান খুলতে পারেন. যাইহোক, এই ধরনের পণ্যগুলি অত্যন্ত পচনশীল এবং সঠিক স্টোরেজ অবকাঠামো প্রয়োজন।

৪- ট্রাকিং পরিষেবা

যৌক্তিক শৃঙ্খলে ভারত যৌক্তিকভাবে পিছিয়ে। আপনি একটি ট্রাকিং কোম্পানি শুরু করতে পারেন যা ভারতের বিভিন্ন রাজ্য এবং শহর বা গ্রামীণ এলাকার মধ্যে মালবাহী পরিবহন সরবরাহ করে। আবারো বলছি, ট্রাকিং কোম্পানিগুলোর কাছে ক্রেতার অভাব নেই।

৫- গাড়ি ভাড়া

Avis এবং Hertz এর মত বিশ্বব্যাপী জায়ান্টদের সাথে একটি ভাড়া গাড়ি কোম্পানি চালু করতে একাধিক গাড়ি কিনুন। গাড়ি ভাড়া ভারতীয় এবং বিদেশী পর্যটকদের পাশাপাশি কোম্পানি যারা তাদের মূল্যবান গ্রাহক, সিনিয়র এক্সিকিউটিভ এবং ব্যবসায়িক সহযোগীদের ভাড়া দিতে চায় তাদের মধ্যে জনপ্রিয়।

৬- ক্যাব পরিষেবা

আরেকটি ব্যবসায়িক ধারণা যা আপনি একটি গাড়ি দিয়ে শুরু করতে পারেন তা হতে পারে উবার বা ওলা ট্যাক্সি অ্যাগ্রিগেটরদের সাথে যোগদান করা। তারা আপনাকে একটি নির্দিষ্ট দৈনিক আয় প্রদান করে, যা আপনার জ্বালানী এবং ড্রাইভারের খরচ বাড়াতে সাহায্য করে। উপরন্তু, আপনি দীর্ঘ রুটে প্রচুর লাভ করেন।

৭- পরোক্ষ ব্যবসা

এত বড় বিনিয়োগের জন্য, একটি এপিয়ারি একটি বরং ছোট ব্যবসার ধারণার মতো শোনাতে পারে। যাইহোক, আজকাল বন থেকে পাওয়া সাধারণ মধুর পরিবর্তে নির্দিষ্ট ধরণের মধু কেনার প্রবণতা।

বড় জায়গা এবং বহিরাগত গাছপালা বাগান সহ, আপনি বিভিন্ন ফুলের অমৃত থেকে তৈরি মধুর রূপগুলি অফার করতে পারেন।

৮- ফুড প্রসেসিং বিজনেস আইডিয়া

আগেই উল্লেখ করা হয়েছে, ভারত রসদ সরবরাহে পিছিয়ে রয়েছে, যার ফলে প্রতিদিন ফল ও সবজির ব্যাপক ক্ষতি হচ্ছে। আপনি একটি খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিট খোলার মাধ্যমে এই বিশাল অপচয় রোধ করতে সাহায্য করতে পারেন।

এর মধ্যে রয়েছে ফ্রিজ ফল এবং সবজি, সামুদ্রিক খাবার, পোল্ট্রি এবং মাংসের পণ্য। ডিহাইড্রেটেড ফল ও সবজিও বাজারে ভালো বিক্রি হয়।

৯- কাচের কারখানা

কাচের পণ্য সর্বত্র প্রয়োজন – বাড়ি, অফিস, রেস্টুরেন্ট, ল্যাব, হাসপাতাল, দোকান। রান্নাঘরের জিনিসপত্র, পরীক্ষাগারের প্রয়োজনীয় জিনিসপত্র এবং অন্যান্য আইটেম বিক্রি করে এমন একটি কাচের কারখানা খোলার জন্য আপনি রুপির মধ্যে দেখতে পারেন৷ 10 মিলিয়ন বিনিয়োগ পরিসীমা.

১০- সমৃদ্ধ ডিম

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ ডিম ব্যয়বহুল এবং বিরল। কারণ হচ্ছে, মুরগির জন্য বিশেষ ফিড প্রয়োজন যাতে সমৃদ্ধ ডিম তৈরি করা যায়। আপনি ওমেগা-৩ সমৃদ্ধ ডিম উৎপাদনে বিশেষজ্ঞ একটি পোল্ট্রি ফার্ম খুলতে পারেন।

1 কোটি এবং তার বেশি বিনিয়োগ সহ 60টি ব্যবসায়িক ধারণা

১- মদের দোকান

 

সারা বছর চাহিদা, একটি মদের দোকান একটি চমৎকার ব্যবসা ধারণা. আপনি গ্রাহকদের জন্য অনুসন্ধান করতে হবে না. পরিবর্তে, গ্রাহকরা আপনাকে খুঁজছেন। যাইহোক, ব্যবসার জন্য প্রচুর লাইসেন্স এবং বিনিয়োগ প্রয়োজন।

২- একটি রেস্টুরেন্ট খোলার ব্যবসায়িক ধারণা

ভারতে সব ধরনের রেস্তোরাঁই ভালোভাবে সংরক্ষিত। এটি চালু করার জন্য সর্বোত্তম ব্যবসায়িক ধারণা কিন্তু রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগ থেকে 40 টিরও বেশি বিভিন্ন লাইসেন্সের প্রয়োজন৷ একটি পরিষেবা দল বজায় রাখা এই ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ।

৩- মোবাইল ফোনের শোরুম

অনলাইন খুচরা বিক্রেতারা এখন ভারতে মোবাইল ফোন বিক্রি করছে বলে মনে করা হচ্ছে। যাইহোক, গ্রাহকদের একটি বড় অংশ রয়েছে যারা অনলাইন কেনাকাটা নিয়ে সতর্ক। একটি মোবাইল ফোন শোরুম যথেষ্ট গ্রাহকদের আকর্ষণ করে।

৪- প্লাস্টিক ছাঁচনির্মাণ কারখানা

বালতি, গ্লাস, কাপ এবং অন্যান্য প্লাস্টিকের জিনিস যা বাড়ি এবং অফিসে ব্যবহৃত হয় এমন কিছু যা চাহিদার বাইরে যায় না। আপনি একটি প্লাস্টিকের ছাঁচনির্মাণ কারখানা খুলতে পারেন এবং এই পণ্যগুলি উত্পাদন করতে পারেন।

Read more:  ২০০ টি ছোট বড় ব্যবসা আইডিয়া

৫- মিষ্টান্ন উৎপাদন

ভারতে বাষ্পযুক্ত চীনা মিষ্টান্নের উচ্চ মানের নির্মাতাদের অভাব রয়েছে। ফলস্বরূপ, তাদের আমদানি করা অংশগুলি বাজারে দ্রুত বিক্রি করে এবং উচ্চ মূল্যের আদেশ দেয়। এই ব্যবসা ধারণা সেট আপ করা সহজ.

৬- ইলেকট্রনিক্স শোরুম

ইলেকট্রনিক্স এবং হোম অ্যাপ্লায়েন্সের বাজার এমন কিছু যেখানে অনলাইন খুচরা বিক্রেতারা নিজেদেরকে সংগ্রাম করতে দেখেন। এর কারণ হল মানুষ প্রথমবার পণ্যটি দেখতে পছন্দ করে। ক্রেডিট সুবিধা প্রদানকারী ব্যাংকগুলির পাশাপাশি, আপনি একটি ইলেকট্রনিক্স শোরুমও খুলতে পারেন।

৭- ল্যাব সরঞ্জাম

মাইক্রোস্কোপ, ক্যালিপার, বৈদ্যুতিক মিটার এবং আরও অনেক ধরণের সরঞ্জাম সব ধরণের পরীক্ষাগারে প্রয়োজন। ভারতে এমন নির্মাতাদের অভাব রয়েছে যারা উচ্চ মানের পরীক্ষাগার সরঞ্জাম তৈরি করে,

৮- বইয়ের দোকান

পর্যাপ্ত বিনিয়োগের মাধ্যমে, আপনি একটি উচ্চমানের বইয়ের দোকান খুলতে পারেন। শীর্ষ বিক্রেতাদের মধ্যে রয়েছে শিশু এবং ছাত্রদের জন্য বই, প্রকৌশলের জন্য রেফারেন্স বই, মেডিসিন, আইন অধ্যয়ন, গল্পের বই, অভিধান, বিশ্বকোষ এবং আরও অনেক কিছু। বইয়ের দোকান সাক্ষী সেল।

Read More:- 

৯- জিমনেসিয়াম

তাদের নিজস্ব জিম সহ ফিটনেস অনুরাগীদের জন্য। যদিও প্রতিটি শহর এবং শহরে অনেকগুলি জিম পাওয়া যায়, তবে আরও বেশি লোকের ফিটনেস সুবিধার দিকে যাওয়ার কারণে সবসময় আরও জায়গা থাকে। এই ব্যবসা ধারণা সেট আপ ব্যয়বহুল. তবুও, আপনি অল্প সময়ের মধ্যে আপনার বিনিয়োগ পুনরুদ্ধার করতে পারেন।

১০- অনলাইন স্টোর বিজনেস আইডিয়া

নোটবন্দীকরণ এবং অনলাইন লেনদেন সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য ধন্যবাদ, লক্ষ লক্ষ ভারতীয় তাদের দৈনন্দিন চাহিদা অনলাইনে ক্রয় করে। আপনিও একটি অনলাইন স্টোর চালু করতে পারেন, যদি আপনি কিছু অফ-বিট পণ্য অফার করতে পারেন।

১১- কম্পিউটার ক্লাস

সর্বদা প্রচলিত, কম্পিউটার ক্লাসের চাহিদা শহর জুড়ে। এর কারণ হল ভারত কম্পিউটার সাক্ষরতার ক্ষেত্রে একটি অবিচলিত উচ্ছ্বাস প্রত্যক্ষ করছে৷ স্কিল ইন্ডিয়ার সুবিধা নির্দিষ্ট দক্ষতার জন্য কম্পিউটার ক্লাস খোলার পরিকল্পনা রয়েছে।

১২- টায়ার উৎপাদন

আমরা আগেই উল্লেখ করেছি, ভারত বিশ্বের অটোমোবাইলের তৃতীয় বৃহত্তম বাজার। এই ধারা অব্যাহত থাকবে এবং দেশটি সবচেয়ে বেশি সংখ্যক যানবাহনের জন্য বিশ্বের বৃহত্তম বাজার হিসাবে আবির্ভূত হবে। এর মানে, সব আকারের টায়ারের চাহিদা বেশি। টায়ার উৎপাদনে প্রবেশ করার এটাই সঠিক সময়।

১৩- সাইকেল তৈরি করা

সাইকেল চালাতে কার না ভালো লাগে? শহরগুলিতে, সাইকেল চালানো কাছাকাছি জায়গাগুলিতে গতি পাচ্ছে যখন গ্রামীণ অংশগুলিতে একটি সাইকেলই ভ্রমণের একমাত্র উপায়৷ শিশু থেকে প্রাপ্তবয়স্ক, ক্রীড়াবিদ থেকে মেইলম্যান, সকলের জন্য সাইকেল তৈরি করে আপনি এই বিশাল বাজারের সুবিধা নিতে পারেন।

১৪- OEM যানবাহন খুচরা

অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার্স (OEM) গাড়ির যন্ত্রাংশের ভারতে বিশাল সম্ভাবনা রয়েছে, অটো শিল্পকে ধন্যবাদ। প্রকৃতপক্ষে, আরও বিদেশী এবং দেশীয় অটোমেকার বাজারে প্রবেশ করবে। দুই বিলিয়নেরও বেশি গাড়ি সহ, ভারত OEM যন্ত্রাংশের জন্য একটি বিশাল বাজার

১৫- হোটেল এবং লজ

একটি বিল্ডিং কিনুন বা ভাড়া করুন এবং এটি একটি ব্যয়বহুল বা বাজেট হোটেলে রূপান্তর করুন। আজকাল, লোকেরা অবস্থান সচেতন নয়, যদি না তারা পরিষেবা এবং আরাম কামনা করে। আপনি OYO Rooms বা Airbnb-এর মতো ওয়েব পোর্টালের মাধ্যমে আপনার হোটেল এবং থাকার পরিষেবা প্রচার করতে পারেন।

১৬- সিরামিক টাইলস ব্যবসা

সিরামিক টাইলস কারখানা খোলার মাধ্যমে ভারতে হাউজিং বুমের জন্য গর্ত। এই ব্যবসায়িক ধারণা মেশিনারি এবং আপনার সৃজনশীলতার উপর নির্ভর করে। সিরামিক টাইল প্রতিটি প্রাঙ্গনে ব্যবহৃত হয়- বাড়ি, অফিস, হাসপাতাল, হোটেল। ক্রেতার অভাব নেই।

১৭- শিল্প যন্ত্রপাতি

ইঞ্জিনিয়ারিং গ্র্যাজুয়েটরা তাদের নিজস্ব উদ্যোগ শুরু করে বিভিন্ন ধরণের শিল্প যন্ত্রপাতি তৈরির কথা বিবেচনা করতে পারে। সেক্টরটি বিশাল এবং তাই, আপনি যে শিল্পটি পরিবেশন করতে চান তা বেছে নিতে পারেন। কাস্টম তৈরি যন্ত্রপাতি উচ্চ চাহিদা আছে.

১৮- অক্সিজেন এবং শিল্প গ্যাস

অক্সিজেন এবং অন্যান্য শিল্প গ্যাসে ভরা সিলিন্ডার সমগ্র ভারতে প্রয়োজন। তবে নির্মাতা ও পরিবেশকের অভাবে দেশের কিছু এলাকায় এগুলো সহজে পাওয়া যাচ্ছে না। এটি এমন একটি শিল্প যা নতুন প্রবেশকারীদের সাথে ভাল করতে পারে।

১৯- মেরিন পেইন্ট

দীর্ঘকাল ধরে সমুদ্র বা মিঠা পানির সংস্পর্শে আসা যেকোনো কিছুর জন্য এগুলি অপরিহার্য পেইন্ট। সামুদ্রিক পেইন্টগুলি ভারতে খুঁজে পাওয়া বেশ কঠিন কারণ সেগুলি কয়েকটি নির্মাতাদের দ্বারা তৈরি করা হয়। এগুলি সমস্ত ধরণের নৌকা, ধোঁয়া, জাহাজ, ভ্রমণকারী এবং পেন্টিং ওয়ে এবং পোতাশ্রয়ের স্থাপনা আঁকার জন্য ব্যবহৃত হয়।

২০- একটি উপহারের দোকান খোলার ব্যবসায়িক ধারণা

আরেকটি ব্যবসায়িক ধারণা যা বছরের সব সময়ে চিরসবুজ থাকে তা হল একটি উপহারের দোকান। লোকেরা উদযাপন বা ব্যবসায়িক সহযোগীদের দেওয়ার জন্য অনন্য উপহারের ধারণা এবং নতুনত্বের সন্ধান করে। আপনি অনন্য উপহার ডিজাইন করতে পারেন এবং সেগুলিকে স্টোরের মাধ্যমে বিক্রি করতে পারেন বা আর্চিস এবং হলমার্ক সহ স্বনামধন্য ব্র্যান্ডগুলির থেকে একটি ফ্র্যাঞ্চাইজি পেতে পারেন৷

২১- এন্টিক শোরুম

ব্যক্তিদের কাছ থেকে প্রাচীন জিনিস কিনুন, সংস্কার করুন এবং বিক্রি করুন। আপনি অনলাইনের পাশাপাশি শোরুমের মাধ্যমেও এটি করতে পারেন। সমসাময়িক আসবাবপত্র, বৈদ্যুতিক এবং ইলেকট্রনিক আইটেম যেমন গ্রামোফোন, অতীতের টেস্টিকুলার যন্ত্র, কলম, হিপ ফ্লাস্ক এবং ঔপনিবেশিক যুগের বিস্কুট টিন সহ প্রচুর প্রাচীন জিনিস রয়েছে যা লোকেরা বিক্রি করতে চায়।

Read more:

২২- হস্তশিল্প শোরুম

ভারতীয় রাজ্যগুলির বিশাল সংস্কৃতি এবং ঐতিহ্যের সাথে, দেশটি বিশ্বের যে কোনও জায়গার চেয়ে বেশি হস্তশিল্প উত্পাদন করে। তবে এক ছাদের নিচে ক্রেতারা খুঁজে পাচ্ছেন না। আপনি সারা ভারত থেকে জনপ্রিয় এবং অফ-বিট হস্তশিল্প স্টক এবং বিক্রি করতে পারেন।

২৩- কয়ার এবং ফোমের গদি

এই শিল্পে বড় খেলোয়াড়দের উপস্থিতি সত্ত্বেও, কয়ার এবং ফোম ম্যাট্রেস তৈরির ব্যবসায়িক ধারণার প্রচুর সুযোগ রয়েছে। চাহিদা মিড-রেঞ্জ ব্র্যান্ডগুলির জন্য যা উচ্চ-সম্পদ কয়ার এবং ফোমের গদি এবং বড় কোম্পানিগুলির তৈরি বালিশ এবং আপনার আশেপাশে তৈরি অনুরূপ তুলো পণ্যগুলির মধ্যে শূন্যতা পূরণ করতে পারে।

২৪- মাছ ধরার ট্রলার

এর বিস্তীর্ণ উপকূলরেখা, একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল এবং বিশাল সামুদ্রিক সীমানা সহ, ভারতের চারপাশের সমুদ্রগুলি সামুদ্রিক জীবন সমৃদ্ধ। প্রশিক্ষিত কর্মীদের দ্বারা পরিচালিত ডুবো ক্যামেরা এবং অন্যান্য গ্যাজেটরি সহ একটি আধুনিক মাছ ধরার জালের মালিক হওয়া দ্রুত ধনী হওয়ার সর্বোত্তম উপায়।

২৪- নিরাপত্তা পরিষেবা

একটি নিরাপত্তা সেবা কোম্পানি খোলার মাধ্যমে হাউজিং কমপ্লেক্স, শিল্প, বার, পাব, হল এবং অন্যান্য সাইটে প্রহরী এবং বাউন্সার প্রদান করুন। এটি একটি শ্রম-নিবিড় ব্যবসায়িক ধারণা কারণ একজন প্রহরী এবং বাউন্সার হিসাবে কাজ করার জন্য আপনার প্রচুর কর্মচারীর প্রয়োজন হবে।

২৬- কারেন্সি এক্সচেঞ্জ আইডিয়া

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং অন্যান্য কর্তৃপক্ষের কাছ থেকে লাইসেন্স নিয়ে, আপনি যে কোনও বড় শহর বা পর্যটন গন্তব্যে একটি বৈদেশিক মুদ্রা বিনিময় খুলতে পারেন। ভারতে ক্রমাগত ওঠানামাকারী বৈদেশিক মুদ্রার হারের কারণে এই বাণিজ্যে লাভ অন্যান্য অনেক বিনিয়োগকে ছাড়িয়ে যেতে পারে।

২৭- জুয়েলারি শোরুম ব্যবসা

ভারতীয়রা 22 ক্যারেট সোনার গহনা ব্যবহারের জন্য বিখ্যাত। জুয়েলারি শোরুম খুলে এই বছরে নগদ টাকা। আপনি উত্সব এবং বিবাহের মরসুমে উচ্চ বিক্রি রেকর্ড করবেন৷

২৮- ম্যাগাজিন এবং সংবাদপত্র

সাংবাদিকতা এবং বিজ্ঞাপনের কিছু অভিজ্ঞতার সাথে, একটি ম্যাগাজিন বা সংবাদপত্র চালু করা একটি দুর্দান্ত ব্যবসায়িক ধারণা। যাইহোক, আপনি কি ধরনের পাঠকদের লক্ষ্য করতে চান তা সনাক্ত করতে হবে। আপনাকে রেজিস্ট্রার অফ নিউজপেপারস অফ ইন্ডিয়া (RNI) এর সাথে নিবন্ধন করতে হবে।

২৯- স্পা এবং ম্যাসেজ পরিষেবা

স্পা এবং ম্যাসেজ পরিষেবাগুলি ভারতের বড় শহরগুলিতে খুব জনপ্রিয় ব্যবসায়িক ধারণা। তারা একটি আবাসিক বা বাণিজ্যিক এলাকায় অবস্থিত একটি মাঝারি আকারের দোকান থেকে কাজ করে। কাজ করার জন্য আপনাকে দক্ষ গৃহকর্মী খুঁজতে হবে।

৩০- জ্বালানী স্টেশন শুরু করার ব্যবসায়িক ধারণা

এটি অন্য একটি কুলুঙ্গি যা স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকদের আকর্ষণ করে। ফুয়েল স্টেশনগুলিকে ঐতিহ্যগতভাবে উচ্চ-মাইলেজ স্পিনার হিসাবে উল্লেখ করা হয়েছে। আপনি চব্বিশ ঘন্টা সেবা প্রদান করতে পারেন.

৩১- ফ্র্যাঞ্চাইজি QSR

যথেষ্ট বিনিয়োগের সাথে, আপনি ম্যাকডোনাল্ডস, পিৎজা হাট, বার্গার কিং, সাবওয়ে এবং অন্যান্য আন্তর্জাতিক ব্র্যান্ডের মতো একটি বিদেশী দ্রুত পরিষেবা রেস্টুরেন্ট (QSR) ফ্র্যাঞ্চাইজির জন্য বিড করতে পারেন। জড়িত খরচগুলি প্রাঙ্গনে, ব্র্যান্ডেড এবং প্রশিক্ষিত কর্মী, কমিশনকৃত সরঞ্জাম এবং আসবাবপত্র দ্বারা মেলে।

৩২- মদ্যপান

বহু বছর পর, ভারত আবারও বিভিন্ন ব্র্যান্ডের বিয়ারের গর্জন দেখছে। আপনিও এই বাজারে প্রবেশ করতে পারেন একটি ব্রুয়ারি খুলে এবং আপনার নিজস্ব অনন্য ব্র্যান্ডের বিয়ার লঞ্চ করে। এটি একটি খুব উচ্চ বিনিয়োগ শিল্প.

৩৩- চোলাই

মাল্ট হুইস্কি, রাম, জিন, ভদকা এবং ব্র্যান্ডি হল ভারতের ব্যস্ত মদের বাজারে শীর্ষ বিক্রেতা৷ প্রায় প্রতিটি ব্র্যান্ড ভারতে বিক্রি হয়। আপনার কাছে পর্যাপ্ত অর্থ থাকলে আপনি এই ব্যবসায় প্রবেশ করতে পারেন।

৩৪- বিজনেস প্রসেস আউটসোর্সিং (BPO)

বিপিও ব্যবসাকে সাধারণত ভারতে ‘কল সেন্টার’ বলা হয়। যদিও এই প্রবণতা আমেরিকান এবং ইউরোপীয় সংস্থাগুলি ভারতে নিয়ে এসেছিল, এখন বিদেশী বিপিও কেন্দ্রগুলির মধ্যে হ্রাস পেয়েছে, তবে, ভারতীয় সংস্থাগুলি দেশীয় পরিষেবা প্রদানকারীদের কাছ থেকে বিপিও খোঁজে।

৩৫- মাল্টিপ্লেক্স সিনেমা

আবারও, একটি উচ্চ বিনিয়োগের ব্যবসায়িক ধারণা, মাল্টিপ্লেক্স সিনেমা শপিং মলগুলিতে বা একটি স্বতন্ত্র সুবিধা হিসাবে খুব লাভজনক। ভারত হল বিশ্বের বৃহত্তম চলচ্চিত্র প্রযোজক এবং আপনি ভিড় আকর্ষণ করে এমন শীর্ষ-অব-দ্য-চার্ট চার্টবাস্টার স্ক্রীন করে এর সুবিধা নিতে পারেন।

৩৬- আর্থিক উপদেষ্টা

স্টক, বীমা, ব্যাঙ্কিং পণ্য এবং অন্যান্য আর্থিক পরিষেবাগুলিতে বিনিয়োগের বিষয়ে লোকেদের পরামর্শ দেওয়া এমন একটি বিষয় যা আপনি বিবেচনা করতে পারেন যদি আপনার এই সেক্টর সম্পর্কে যথেষ্ট জ্ঞান থাকে। এই ব্যবসার পাশাপাশি প্লাশ অফিসের জন্য আপনার বেশ কয়েকটি লাইসেন্সের প্রয়োজন হবে। আপনি একটি ভাল আর্থিক পটভূমি প্রয়োজন.

৩৭- অভ্যন্তর প্রসাধন ব্যবসা

যে কেউ সস্তায় অভ্যন্তরীণ প্রসাধন পরিষেবা সরবরাহ করতে পারে। যাইহোক, একচেটিয়া অফিস এবং বাড়ির জন্য, খুব পেশাদার অভ্যন্তরীণ সজ্জাকরদের প্রয়োজন যাদের নান্দনিকতা এবং গ্রাহকের পছন্দগুলির গভীর ধারণা রয়েছে। এটি শুরু করার জন্য একটি মোটামুটি কম খরচের ব্যবসা কিন্তু আপনার অনেক অভিজ্ঞ কর্মচারীর প্রয়োজন হবে।

৩৮- সুপার মার্কেট

আরেকটি ব্যবসা যার জন্য ন্যূনতম বিপণন প্রয়োজন কিন্তু অধিক সংখ্যক গ্রাহককে আকর্ষণ করে তা হল সুপারমার্কেট। আপনাকে মোটামুটি বড় প্রাঙ্গনে, তাক এবং ভোক্তা পণ্যগুলিতে বিনিয়োগ করতে হবে। অতিরিক্ত বিনিয়োগ স্টাফ, ক্যাশ কাউন্টার, নজরদারি ক্যামেরা এবং শপিং ট্রলিতে।

৩৯- জুতা উৎপাদন

হয় আপনি আপনার নিজের ব্র্যান্ডের পাদুকা লঞ্চ করতে পারেন বা উচ্চ মানের জুতা, স্যান্ডেল এবং চপ্পল তৈরি করতে পারেন যা একটি নামী কোম্পানি দ্বারা বিক্রি করা যেতে পারে। ব্যবসার জন্য ভাল মানের চামড়া ট্যানিং সরঞ্জামের পাশাপাশি চামড়া কাটা এবং সেলাই, ফিক্সিং সোলস এবং অন্যান্য আনুষাঙ্গিকগুলির উচ্চ বিনিয়োগ প্রয়োজন। এর জন্য বিপুল জনবলও প্রয়োজন।

৪০- অন্ত্যেষ্টিক্রিয়া পরিষেবা শুরু করার ধারণা

সাধারণ অন্ত্যেষ্টিক্রিয়া অতীতের একটি জিনিস। আজকাল, লোকেরা পেশাদার অন্ত্যেষ্টিক্রিয়া পরিষেবাগুলির সাথে একটি দুর্দান্ত শৈলীতে তাদের প্রিয়জনকে বিদায় জানায়। এর মধ্যে রয়েছে ব্যয়বহুল, চন্দন কাঠের পাশে দাঁড়ানো, স্নান, শ্মশান এবং মৃতদের পোশাক, সেইসাথে পুরোহিত এবং অন্ত্যেষ্টিক্রিয়ার ব্যবস্থা করা। দেহাবশেষ এবং শোক বহন করার জন্য আপনার একটি ঘোড়ার ভ্যানও লাগবে।

৪১- আয়োডিনযুক্ত লবণ

লবণ আহরণের জন্য ভারতীয় উপকূলের কাছাকাছি উৎস থেকে ভূগর্ভস্থ পানি তোলা বেশ সহজ। যাইহোক, আয়োডিন এবং ফ্লোরিন দিয়ে একটি পাউডার তৈরি করতে লবণের দানাগুলিকে পিষতে ব্যয়বহুল সরঞ্জামের প্রয়োজন হয়। এই সত্ত্বেও, আয়োডিনযুক্ত লবণ একটি পণ্য যা নিরাপদে বড় বাজারের জন্য উত্পাদিত হতে পারে।

৪২- আয়ুর্বেদিক ওষুধ

ভারতে প্রায় দুই ডজন বড় কোম্পানি রয়েছে যারা আয়ুর্বেদিক ওষুধ তৈরি করে। যাইহোক, যারা গ্রাহকদের চাহিদা পূরণ করে তাদের জন্য ভারতের বাজার বিশাল। নবগঠিত আয়ুষ মন্ত্রকের সাথে, একটি আয়ুর্বেদিক ওষুধ কোম্পানি শুরু করা বেশ সহজ। ব্যবসার জন্য উচ্চ বিনিয়োগ প্রয়োজন।

৪৩- ড্রাইভিং স্কুল

একটি ড্রাইভিং স্কুল শুরু করার জন্য একটি ছোট অফিস, কিছু কার লার্নার্স প্রশিক্ষিত এবং কর্মচারী হিসাবে পরিবর্তিত কিছু দক্ষ প্রশিক্ষক যা আপনাকে বিনিয়োগ করতে হবে। উপরন্তু, আপনাকে স্থানীয় ট্রাফিক কর্তৃপক্ষের সাথে ভাল যোগাযোগ রাখতে হবে।

৪৪- রপ্তানি এবং আমদানি

মেক ইন ইন্ডিয়া উদ্যোগটি প্রায় প্রতিটি ভারতীয় নির্মাতাকে বিদেশী বাজারে পণ্য রপ্তানির দিকে মনোনিবেশ করেছে। এই ব্যবসার জন্য একটি লাইসেন্সের পাশাপাশি সমুদ্র এবং বিমান বাহকের সাথে ভাল যোগাযোগের প্রয়োজন। পোশাক থেকে শুরু করে যন্ত্রপাতি সব রপ্তানি করতে পারেন।

Read More:-

৪৫- শিপ চ্যান্ডলার

শিপ চ্যান্ডলাররা সমুদ্রগামী জাহাজে খাবার, পানীয় এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস সরবরাহ করে। তারা একটি পণ্যসম্ভার বা যাত্রীবাহী জাহাজে সরবরাহ রিফিল করার জন্য শিপিং কোম্পানি দ্বারা ভাড়া করা হয়। এটি একটি উচ্চ বিনিয়োগ কিন্তু উচ্চ-রিটার্ন ব্যবসার ধারণা। এর মধ্যে রয়েছে আমদানি করা খাবার, অ্যালকোহল, সিগারেট, সাবান, চকোলেট এবং অন্যান্য প্রায় প্রতিটি প্রয়োজনের পর্যাপ্ত সরবরাহ।

৪৬- শুল্কমুক্ত দোকান

ভারতে আন্তর্জাতিক বিমানবন্দরের সংখ্যা বৃদ্ধির সাথে, আপনি একটি শুল্ক মুক্ত দোকান বিবেচনা করতে পারেন যা আমদানিকৃত পণ্য থেকে স্থানীয়ভাবে তৈরি পণ্য পর্যন্ত সবকিছু বিক্রি করে। এটি আরেকটি উচ্চ বিনিয়োগ ব্যবসায়িক ধারণা, কিন্তু রিটার্ন সমানভাবে বেশি, বিশেষ করে যদি আপনি প্রস্থান লাউঞ্জে আপনার দোকানটি সনাক্ত করেন।

৪৭- ডকুমেন্টারি এবং সিনেমা

অনেক লোক একটি সিনেমা বা ডকুমেন্টারি বানানোর স্বপ্ন দেখে, কিন্তু ব্যর্থতার ভয়ে এটি করতে পারে না। যাইহোক, আপনি চলচ্চিত্র এবং তথ্যচিত্র তৈরি করতে পারেন যা জনসাধারণের সমস্যা নিয়ে কাজ করে। একটি ফিল্ম বা ডকুমেন্টারি তৈরি করা কোনোভাবেই সস্তা নয় এবং এর জন্য যথেষ্ট অর্থের প্রয়োজন হবে।

৪৮- পোষা প্রাণী দোকান ব্যবসা

পোষা প্রাণী হিসাবে বিক্রি করার জন্য বিদেশী প্রাণী, পাখি, কুকুর এবং বিড়ালের দামী জাত রাখুন। যাইহোক, এই ব্যবসায় প্রবেশ করতে আপনাকে পশুদের যত্ন নেওয়ার ক্ষেত্রে দক্ষ হতে হবে। বিদেশ থেকে আসা পাখি ও প্রাণী স্থানীয় বাজারে চড়া দাম পায়।

৪৯- যোগাযোগের সরঞ্জামের দোকান

গ্লোবাল পজিশনিং সিস্টেম, স্যাটেলাইট রেডিও, স্যাটেলাইট ফোন, ওয়্যারলেস সেট সবই ভারতে বিক্রি করা যেতে পারে যদি আপনার কাছে সরকারের কাছ থেকে যথাযথ লাইসেন্স থাকে। এই ধরনের যোগাযোগ সরঞ্জাম ব্যক্তি এবং কোম্পানি দ্বারা ক্রয় করা হয় যারা তাদের লাইসেন্স ধারণ করে। ব্যবসার জন্য উচ্চ বিনিয়োগ প্রয়োজন। যেকোনো যোগাযোগ সরঞ্জাম বিক্রি করার আগে আপনাকে আপনার গ্রাহকদের বিশ্বাসযোগ্যতা যাচাই করতে হবে।

৫০- কীটপতঙ্গ নিয়ন্ত্রণ

কয়েক দশক আগে, এই বাণিজ্য বরং প্রাথমিক ছিল। সাম্প্রতিক বছরগুলিতে, কীটপতঙ্গ নিয়ন্ত্রণ অত্যন্ত পরিশীলিত হয়ে উঠেছে এবং এর জন্য জটিল সরঞ্জাম এবং বিভিন্ন ধরনের কীটনাশক প্রয়োজন যা কার্যকরভাবে ইঁদুর থেকে তিমি পর্যন্ত যে কোনও কিছুকে ধ্বংস করতে পারে৷ এছাড়াও আপনার দক্ষ কর্মীদের প্রয়োজন হবে।

৫১- পরিচ্ছন্নতা ও স্যানিটেশন পরিষেবা

এখানে আমরা ঘর পরিষ্কারের কথা বলছি না। ক্লিনিং এবং স্যানিটেশন পরিষেবাগুলি সাধারণত শিল্প এবং হাসপাতালগুলি দ্বারা ব্যবহৃত হয় যেগুলি জৈব-বিপজ্জনক পদার্থের উচ্চ ঝুঁকিতে রয়েছে। এটি একটি খুব লাভজনক ব্যবসার ধারণা যদি আপনি কিছু চুক্তি পেতে পারেন। শিল্প ও হাসপাতালের বর্জ্য পরিচালনার জন্য বিশেষ সরঞ্জাম, দক্ষ কর্মী এবং নিষ্পত্তির জন্য উপযুক্ত সুবিধার প্রয়োজন।

৫২- স্কুল শেষ করা একটি দুর্দান্ত ধারণা

ফিনিশিং স্কুলগুলি পশ্চিমা দেশগুলিতে সাধারণ কিন্তু ভারতে কম। তারা ছাত্রদের শিষ্টাচার এবং অভিজাতদের জন্য অন্যান্য প্রয়োজনীয় দক্ষতা সম্পর্কে প্রশিক্ষণ দেয়। দক্ষ প্রশিক্ষক নিয়োগ করে, আপনি ভারতের কিছু বিশেষ স্থানে একটি কুলুঙ্গি, সমাপ্তি স্কুল খুলতে পারেন।

৫৩- মাল্টিস্পেশালিটি ক্লিনিক

একটি বিল্ডিংয়ে একটি একতলা ভাড়া দেওয়া এবং বিভিন্ন বিশেষত্বের ডাক্তারদের দ্বারা ব্যবহারের জন্য সেগুলিকে ভাগ করা আপনাকে একটি মাল্টি-স্পেশালিটি ক্লিনিক খুলতে সাহায্য করতে পারে। এই ক্লিনিকগুলি এক ছাদের নীচে সমস্ত ধরণের চিকিৎসা পরামর্শ প্রদান করে। অনেক ডাক্তারের নিজস্ব ক্লিনিক খোলার সামর্থ্য নেই, তারা এই ধরনের জায়গায় কাজ করতে পছন্দ করে।

৫৪- সার কারখানা

বৃহৎ পরিসরে সার তৈরি করা এমন একটি শিল্প যা ভারত সরকারের কাছ থেকে ভর্তুকি এবং অন্যান্য সুবিধা পায়। এটি একটি ছোট ব্যবসার ধারণা কিন্তু বিনিয়োগ এবং শ্রমের উপর খুব বেশি। সাধারণত ব্যবহৃত সার উত্পাদন করতে আপনার প্রচুর যন্ত্রপাতি এবং কাঁচামালের প্রয়োজন হবে।

৫৫- অ্যাম্বুলেন্স পরিষেবা

ভারতে বেশিরভাগ অ্যাম্বুলেন্স রোগী এবং দুর্ঘটনার শিকারদের পরিবহনের জন্য একটি ভ্যান ছাড়া কিছুই নয়। আপনি অ্যাম্বুলেন্সের জন্য ব্যবহৃত যানবাহন আমদানি করে একটি ভাল পরিষেবা শুরু করতে পারেন যা জীবন রক্ষাকারী সরঞ্জাম দিয়ে সম্পূর্ণ এবং প্যারামেডিকদের দ্বারা পরিচালিত।

৫৬- আসবাব পত্র কারখানা

কাস্টম মেড ফার্নিচার এমন কিছু যা পরিবার এবং কর্পোরেট ক্লায়েন্টদের মধ্যে উচ্চ চাহিদা রয়েছে। আপনি একটি কারখানা খুলতে পারেন যা এই ধরনের বিশেষ, কাস্টম তৈরি আসবাবপত্র তৈরি করে। এই ব্যবসার জন্য পরিমিত বিনিয়োগ প্রয়োজন।

৫৭ – বৈদ্যুতিক স্কুটার

এখন পরিবেশবান্ধব যানবাহনের দিকে মনোনিবেশ করায়, অনেকে বৈদ্যুতিক স্কুটার কিনছেন। ভারতে এই বৈদ্যুতিক স্কুটারগুলির কোনও উল্লেখযোগ্য উত্পাদনকারী নেই। এই ক্রমবর্ধমান বাজারে আপনি সহজেই ক্রাশ করতে পারেন।

৫৮- সুগন্ধি

এমন জায়গাগুলির জন্য উপযুক্ত যেখানে ফুল এবং সুগন্ধযুক্ত ভেষজ প্রচুর পরিমাণে পাওয়া যায়, সুগন্ধি ব্যবসায় সুগন্ধি নিষ্কাশন জড়িত। তেল বা অ্যালকোহল ভিত্তিক সুগন্ধি রপ্তানি বাজারে প্রিমিয়ামে বিক্রি হয়।

৫৯- আলংকারিক বাতি এবং ঝাড়বাতি

আলংকারিক বাতি এবং ঝাড়বাতি তৈরি করা খুবই জটিল এবং দক্ষ কারিগরের প্রয়োজন। উপরন্তু, কাচ এবং স্ফটিক কাটা এবং পালিশ করার জন্য আপনাকে যন্ত্রপাতিতে বিনিয়োগ করতে হবে। তা সত্ত্বেও, এটি অভ্যন্তরীণ বিক্রয় এবং রপ্তানি উভয়ের জন্য একটি লাভজনক ব্যবসায়িক ধারণা।

৬০- ফ্লাইং স্কুল বিজনেস আইডিয়াস

কেন না? ফ্লাইং স্কুলগুলি সেট আপ করতে সত্যিই খুব বেশি খরচ হয় না। ফ্লাইটে আপনার ফ্লাইট সিমুলেটর এবং দক্ষ প্রশিক্ষক লাগবে। বিমানের উপর রাডার এবং অন-হ্যান্ড ট্রেনিং সাধারণত ছাত্ররা বিমান এবং একজন প্রশিক্ষক ভাড়া করে, সেইসাথে রাডার এবং নেভিগেশন সম্পর্কে জানার জন্য সময় প্রদান করে।

ইংরেজিতে ব্যবসায়িক ধারণা: তালিকা থেকে আপনার পছন্দের ব্যবসায়িক ধারণাগুলির একটি তালিকা তৈরি করুন এবং 1-2টি ধারণার একটি ছোট তালিকা তৈরি করুন যা আপনি আগামী কয়েক দিনের মধ্যে শুরু করতে পারেন। আপনার যদি কোন ব্যবসায়িক ধারণার সাথে কোন প্রশ্ন থাকে, তাহলে মন্তব্যের মাধ্যমে লিখুন এবং আমরা আপনাকে একটি সমাধান দেওয়ার চেষ্টা করব।

About shakib

Hello! I’m Shakib. Known as Mainul Hasen Shakib on social media. I always try to do something new using my acquired experience.

View all posts by shakib →

3 Comments on “ছোট বড় কয়েকটি ব্যবসা আইডিয়া!”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *