Trading Corporation of Bangladesh TCB Job Circular 2023

The Trading Corporation of Bangladesh (TCB) has recently announced its job circular for the year 2023, creating a buzz among job seekers in the country. TCB, a state-owned trading organization, plays a vital role in stabilizing market prices and ensuring the availability of essential commodities. This job circular presents a golden opportunity for individuals seeking a rewarding career in the trading sector. In this blog post, we will explore the TCB job circular 2023, highlighting the organization’s significance, the recruitment process, and the potential benefits of joining this esteemed institution.

 

The Trading Corporation of Bangladesh (TCB) is a government-owned trading organization established in 1972. Its primary objective is to maintain market stability and control the prices of essential commodities, such as rice, sugar, oil, and pulses, to ensure their availability at reasonable rates for the general public. TCB’s operations encompass both domestic and international trade, making it a significant player in Bangladesh’s economic landscape.

 

The TCB job circular for 2023 is an exciting opportunity for individuals looking to build a career in the trading sector. The circular announces openings in various positions, including management, finance, human resources, marketing, procurement, and logistics. Interested candidates with the required qualifications and experience can apply for these positions through the prescribed application process. The circular specifies the eligibility criteria, application procedure, and the deadline for submission.

Apply Link

TCB Job Circular

TCB Job Circular

 

 

The TCB follows a systematic and transparent recruitment process to select qualified candidates for the advertised positions. Upon submission of applications, a screening committee assesses the applicants based on their qualifications and experience. Shortlisted candidates are then called for a written test, which evaluates their knowledge and skills relevant to the applied position. Successful candidates in the written test proceed to the next stage, which typically involves an interview and/or practical examination. The final selection is based on the overall performance of the candidates throughout the recruitment process

Joining the Trading Corporation of Bangladesh comes with several advantages. Firstly, TCB provides a stable and secure work environment as it is a government organization. Employees enjoy job security, regular salary increments, and opportunities for career advancement. Secondly, TCB offers competitive salary packages that are often higher than those offered by private sector companies in similar roles. The organization also provides various allowances, bonuses, and benefits to its employees.

Furthermore, TCB values professional development and encourages its employees to enhance their skills through training programs and workshops. This focus on continuous learning creates opportunities for personal and career growth within the organization. Moreover, TCB offers a supportive and inclusive work culture, where employees can collaborate with experienced professionals and contribute to meaningful projects that positively impact the nation’s economy.

The Trading Corporation of Bangladesh (TCB) job circular for 2023 presents an exceptional opportunity for individuals seeking a rewarding career in the trading sector. With its rich history and significant role in stabilizing market prices, TCB offers a platform for professional growth and job security. The systematic recruitment process ensures transparency and fairness in candidate selection, while the organization’s employee-centric policies and benefits make it an attractive employer. By joining TCB, individuals can contribute to the nation’s economic stability and gain valuable experience in a prestigious government institution.

আবেদন করুন

  • সকল ব্যাংক চাকরির খবর
  • সকল সরকারি চাকরির খবর 
  • সকল এনজিও চাকরির খবর

    Trading Corporation of Bangladesh TCB Job Circular 2023

    আবেদনের শুরু সময় : ১৮ জুন ২০২৩ তারিখ সকাল ১০ টা থেকে আবেদন করা যাবে।
    আবেদনের শেষ সময় : ১৬ জুলাই ২০২৩ তারিখ বিকেল ০৫ টা পর্যন্ত আবেদন করা যাবে।

    উক্ত সময়সীমার মধ্যে User ID প্রাপ্ত প্রার্থীগণ Online-এ আবেদনপত্র Submit-এর সময় থেকে পরবর্তী ৭২ (বাহাত্তর) ঘন্টার মধ্যে SMS এর মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে পারবেন।

    ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ নিয়োগে আবেদনের জন্য শর্তাবলীঃ

    ১৬ জুলাই ২০২৩ তারিখে সাধারণ প্রার্থী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠির এবং বীর মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যাদের পুত্র-কন্যার (নাতি-নাতনি ক্ষেত্রে বয়সসীমা ১৮-৩০ বছর। তবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২২ সেপ্টেম্বর, ২০২২ তারিখের ০৫.০০.০০০০.১৭০.১১.০১৭.২০-১৪৯ নম্বর স্মারকে আবেদনকারীর বয়স ২৫.০৩.২০২০খ্রি. তারিখ সর্বোচ্চ বয়সসীমার ৩০ বৎসর থাকলে উক্ত প্রার্থী আবেদন করার যোগ্য হবেন। বীর মুক্তিযোদ্ধা/শহিদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এবং শারিরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ১৮-৩২ বছর। বয়সের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

    টিসিবি নিয়োগে অনলাইনে আবেদন করার পদ্ধতিঃ

    • ভিজিট করুন http://tcb.teletalk.com.bd/ ওয়েবসাইট।
    • Application Form অপশনে ক্লিক করুন।
    • ০৭ টি পদের মধ্যে হতে যেকোন একটি পদ সিলেক্ট করে Next এ ক্লিক করুন।
    • No সিলেক্ট করুন তারপর পুনরায় Next এ ক্লিক করুন।
    • ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ চাকরির আবেদন ফরম পেয়ে যাবেন।
     

    [ মনে রাখা প্রয়ােজন, আবেদন সময় প্রার্থীর একটি রঙ্গিন ছবি এবং একটি স্বাক্ষরের ছবি দরকার হবে। আবেদনের পূর্বে ছবি দুটি সঙ্গে রাখবেন। ছবির মাপ হতে হবে ৩০০ x ৩০০ পিক্সেল এবং স্বাক্ষরের মাপ হতে হবে ৩০০ x ৮০ পিক্সেল। ছবির সাইজ হতে হবে অনুর্ধ্ব ১০০ KB এবং স্বাক্ষরের সাইজ হতে হবে অনুর্ধ্ব ৬০ KB। ]

    টিসিবি নিয়োগে অনলাইনে আবেদন ফি জমাদান পদ্ধতিঃ

    ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) নিয়োগ ফরমটি অনলাইনে সঠিকভাবে আবেদন সম্পন্ন করলে আপনাকে যে Applicant’s Copy দেওয়া হবে সেটিতে একটি User ID পাবেন। আবেদন ফি জমা দিতে হবে এই User ID টি ব্যাবহার করে। যে কোনো Teletalk Pre-paid Mobile নম্বরের মাধ্যমে ০২টি SMS করে ক্রমিক ০১-০৬ নং পদের জন্য আবেদন ফি ২২৩/- টাকা এবং বাকি ০৭ পদের জন্য ১১২/- টাকা। আবেদন ফি পরিশােধ করতে হবে SMS এর মাধ্যমে।

    নিম্নোক্ত পদ্ধতিতে Teletalk Pre-paid SIM থেকে মাত্র ০২টি SMS করে আবেদন ফি জমা দিতে পারবেন। পদ্ধতিটি ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ নতুন নিয়োগ বিজ্ঞপ্তি 2023 থেকে নেওয়া। নিচে হুবহু তলে ধরা হলো।

    • ১ম SMS: TCB <স্পেস> User ID লিখে 16222 নম্বরে Send করুন।
    • ২য় SMS: TCB <স্পেস> Yes <স্পেস> PIN লিখে 16222 নম্বরে Send করুন।

    বিঃদ্রঃ প্রথম SMS পাঠানোর পর ফিরতি SMS এ আপনাকে একটা PIN নম্বর দেওয়া হবে যেটি দ্বিতীয় SMS এ ব্যবহার করবেন।

    দ্বিতীয় SMS সঠিক ভাবে পাঠালে ফিরতি SMS এ আপনাকে একটি Password দেওয়া হবে যেটি User ID এর সাথে সংরক্ষণ করতে হবে। User ID এবং Password পরবর্তীতে প্রবেশপত্র সংগ্রহ করতে কাজে লাগবে।

    টিসিবি নিয়োগে এসএমএস পুন:রুদ্ধার করার নিয়মঃ

     

    শুধুমাত্র Teletalk Pre-paid Mobile নম্বর থেকে প্রার্থীগণ নিম্নবর্ণিত SMS পদ্ধতি অনুসরণ করে নিজ নিজ User ID এবং Password পুন:রুদ্ধার করতে পারবেন।

    1. User ID জানা থাকলে : TCB <স্পেস> Help <স্পেস> User ID & Send to 16222.
      Example: TCB Help ABCDEFGH & send to 16222.
    2. PIN Number জানা থাকলে : TCB <স্পেস> Help <স্পেস> PIN <স্পেস> PIN Number & Send to 16222.
      Example: TCB Help PIN 12345678 & send to 16222.

    টিসিবি নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহঃ

    ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) নিয়োগ পরীক্ষার এডমিট কার্ড বা প্রবেশপত্র সংগ্রহের বিষয়টি যথা সময়ে যোগ্য প্রার্থীদের SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। তবে যে সকল প্রার্থী অযোগ্য বলে বিবেচিত হবেন তারা প্রবেশপত্র সংগ্রহ সংক্রান্ত কোন এসএমএস পাবেন না।

    ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি http://tcb.teletalk.com.bd/ ওয়েবসাইটে এবং প্রার্থীর মােবাইল ফোনে SMS-এর মাধ্যমে (শুধুমাত্র যােগ্য প্রার্থীদেরকে) যথাসময়ে জানানাে হবে।

    Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মােবাইল ফোনে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যােগাযােগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা, SMS পড়া এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করা বাঞ্ছনীয়।

    SMS-এ প্রেরিত User ID এবং Password ব্যবহার করে পরবর্তীতে রােল নম্বর, পদের নাম, ছবি, পৰীক্ষার তারিখ, সময় ও স্থানের/কেন্দ্রের নাম ইত্যাদি তথ্য সম্বলিত প্রবেশপত্র প্রার্থী collect পূর্বক রঙিন Print করে নিবেন। প্রার্থী প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে এবং উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার সময়ে অবশ্যই প্রদর্শন করবেন

    টিসিবি নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলীঃ

     

    ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ অনুযায়ী, নিয়ােগ পরীক্ষা হবে দুটি ধাপে ধাপ দুটি হলােঃ

    ১. লিখিত পরীক্ষা।
    ২. মৌখিক পরীক্ষা।
    ৩. অন্যান্য যোগ্যতার জন্য কম্পিউটার ব্যবহারে দক্ষতা পরীক্ষা। (পদ অনুযায়ী)

    কেবলমাত্র লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ পাবেন। মৌখিক পরীক্ষার সময় সকল প্রার্থীকে নিচে উল্লিখিত কাগজপত্র প্রদর্শন করতে হবে। অবশ্যই মূল কপি প্রদর্শন করতে হবে। প্রতিটির ০১ টি করে সত্যায়িত কপিও সঙ্গে নিতে হবে।

    • সকল স্তরের শিক্ষাগত যােগ্যার সনদপত্র।
    • নাগরিকত্বের সনদপত্র।
    • শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে সমাজসেবা কার্যালয় হতে প্রাপ্ত সনদপত্র।
    • মুক্তিযােদ্ধা কোটায় আবেদনকারী প্রার্থীদের মুক্তিযােদ্ধার সনদপত্র।
    • চারিত্রিক সনদপত্র।
    • ভােটার আইডি কার্ড কিংবা জন্ম সনদ।
    • Applicant’s Copy/আবেদনের কপি।

    [ সকল সনদপত্রের ফটোকপি, ছবি ও অন্যান্য কাগজপত্র (যদি থাকে) প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হতে হবে। সত্যায়নে সত্যায়নকারী কর্মকর্তার নাম, পদবিসহ সীল ও স্বাক্ষর থাকতে হবে ]

    টিসিবি নিয়োগ পরীক্ষার সময়-সূচিঃ

    সকল পদের জন্য লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে। পরীক্ষা গ্রহণের স্থান, তারিখ ও সময়সূচী যথা সময়ে প্রার্থীদের মােবাইলে SMS করে জানানাে হবে। এছাড়াও ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ ওয়েবসাইট www.tcb.gov.bd এ প্রকাশ করা হবে।

     

    সুতরাং নিয়ােগ পরীক্ষার তারিখ ও সংশ্লিষ্ট তথ্যের জন্য আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখতে পারেন।

Similar Posts